শিরোনাম
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৩৩
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ২১:৫৮

ভারতে এসেও পাকিস্তান সম্পর্কে 'নরম' সুর ডোনাল্ড ট্রাম্পের

অনলাইন ডেস্ক

ভারতে এসেও পাকিস্তান সম্পর্কে 'নরম' সুর ডোনাল্ড ট্রাম্পের

সন্ত্রাসবাদ নিয়ে কড়া বার্তা দিলেও পাকিস্তান সম্পর্কে ‘নরম’ সুর শোনা গেলও ভারত সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গলায়। সোমবার গুজরাটের আমেদাবাদে মোতেরা স্টেডিয়ামে বক্তৃতাকালে এমনটাই দেখা গেল।

জি নিউজের খবর, বক্তৃতা রাখতে গিয়ে সন্ত্রাসবাদ মোকাবিলায় কড়া বার্তা তো দিলেন তবে, ভারতের মাটিতে দাঁড়িয়ে পাকিস্তান সম্পর্কে ‘নরম’ সুরও শোনা গেল। তিনি বলেন, সন্ত্রাসবাদ উত্খাত করতে ভারত এবং আমেরিকা বদ্ধপরিকর। তার জন্য এক সঙ্গে কাজও করছে দুই দেশ।

ট্রাম্পের কথায়, হোয়াইট হাউজের দায়িত্ব পেয়েই সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে পাকিস্তানের সঙ্গে কার্যকর আলোচনা চালিয়েছি। পাকিস্তান সীমান্তে জঙ্গি সংগঠনগুলির কার্যকলাপ বন্ধ করতে ধারাবাহিকভাবে এ আলোচনা চালানো হয়। সন্ত্রাস মোকাবিলায় প্রাথমিকভাবে পাকিস্তান সক্ষম হয়েছে বলেও জানান ট্রাম্প। সর্বোপরি পাকিস্তানের সঙ্গে হোয়াইট হাউজের ভাল সম্পর্ক বলেও এদিন উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে দক্ষিণ-এশিয়া দেশগুলিতে স্থায়িত্ব, শান্তি এবং একতা ফিরে আসার বার্তা দেন তিনি।

পুলওয়ামা ঘটনার পর ভারত-পাকিস্তান সম্পর্ক কার্যত তলানিতে ঠেকে। নয়াদিল্লির পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, সন্ত্রাসবাদ দমন না হওয়া পর্যন্ত কোনও আলোচনা নয় ইসলামাবাদের সঙ্গে। আন্তর্জাতিক স্তরেও পাকিস্তানের উপর কূটনৈতিক চাপ সৃষ্টি করে ভারত। সামরিক অনুদানে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্রও। তবে, পরবর্তীকালে বরফ গলাতে আমেরিকায় ছুটে যান ইমরান খান। নিজেদের ভাবমূর্তি ফেরাতে মরিয়া ছিলেন ইমরান। তিনি যে কিছুটা সফল হয়েছেন এ দিন ট্রাম্পের বক্তৃতায় তার প্রমাণ মিলল।  

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য