শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২০ ১৩:১১

‘বর্ণবাদও একটা মহামারী’

অনলাইন ডেস্ক

‘বর্ণবাদও একটা মহামারী’

যুক্তরাষ্ট্র থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে বর্ণবাদ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ। চোট নিয়েই ইংল্যান্ডের ওয়াটফোর্ডে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ মার্চে সামিল হয়েছেন বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়ন অ্যান্থনি জশুয়া। কৃষ্ণাঙ্গ এই অ্যাথলেটের মতে করোনাভাইরাসের মতো ‘বর্ণবাদও একটি মহামারি’।

ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন জশুয়া এতটাই চোটাক্রান্ত যে, নিজের শহরে প্রতিবাদ মিছিলে যোগ দিতে হাঁটুতে ব্রেস পরে ক্রাচে ভর দিয়ে হাঁটতে দেখা গেছে ৩০ বছর বয়সী এই বক্সারকে।

এ সময় আন্দোলনকারীদের উদ্দেশে একটি কবিতা পড়ার পাশাপাশি বক্তৃতাও দেন জশুয়া- “ভাইরাসটি মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে। এটা নিয়ন্ত্রণের বাইরে। আমি কভিড-১৯ নিয়ে কথা বলছি না। আমি যেটা নিয়ে কথা বলছি সেটাকে বর্ণবাদ বৈষম্য বলা হয়।”

বর্ণবাদ ভয়াবহতা তুলে ধরে বক্সিংয়ে আইবিএফ, ডব্লিউবিএ ও ডব্লিউবিওতে বিশ্ব চ্যাম্পিয়ন জশুয়া আরও বলেন, “আমরা এমন একটি ভাইরাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছি যা মানুষের জীবন কেড়ে নেওয়ার যন্ত্র হিসেবে ব্যবহার করা হয়। এতে তরুণ, বৃদ্ধ, ধনী, গরিব সবার প্রাণ যাচ্ছে। অন্যায্য এই ভাইরাস প্রতিটি ক্ষেত্রেই ছড়িয়ে পড়েছে।”

শুধু ওয়াটফোর্ডেই নয়, ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাজ্যের আরও অনেক শহরে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ হয়েছে, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ আরও অনেক দেশে। আন্দোলনকারীদের সমর্থনে বক্সিং তারকা জশুয়া, ম্যাডোনা, ক্রিস গেইলের মতো এগিয়ে এসেছেন অনেকেই।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর