শিরোনাম
প্রকাশ : ৩০ জুন, ২০২০ ১৬:১০
আপডেট : ৩০ জুন, ২০২০ ১৯:৪৬

সাইবার হানাতেই ‘শত্রু’ দেশের বড় ক্ষতি! চীন নিয়ে নতুন শঙ্কা

অনলাইন ডেস্ক

সাইবার হানাতেই ‘শত্রু’ দেশের বড় ক্ষতি! চীন নিয়ে নতুন শঙ্কা
ট্রাম্প-শি জিনপিং-মোদি

ভারত-চীন বা আমেরিকা-ইরানকে কেন্দ্র করে যে উত্তেজনার আবহ তৈরি হয়েছে। তার জেরে একটি আশঙ্কা ঘুরপাক খাচ্ছে সবার মনে। তা হলে কি এবার তৃতীয় বিশ্বযুদ্ধ লাগবে? সেই জল্পনাকে আরও উসকে দিয়েছে সাইবার সুরক্ষার পরামর্শ সংস্থা কোলফায়ার বিশেষজ্ঞ অ্যান্ডি ব্যারেটের একটি রিপোর্ট। 

বিশেষজ্ঞের মতে, ভারত বা আমেরিকায় বড় সাইবার হামলায় সক্ষম চীন (China)। একই ধরনের আশঙ্কা করা হয়েছে মার্কিন হোমল্যান্ড অ্যান্ড ন্য়াশনাল সিকিউরিটি'র ইলেক্ট্রোম্যাগনেটিক পালস (EMP) টাস্ক ফোর্সের রিপোর্টে।

পার্ল হারবারে জাপানের মতোই মার্কিন মুল্লুকে হামলা চালাতে পারে চীন। এমনই আশঙ্কা ওই EMP রিপোর্টে। যা অনুযায়ী, হামলার আগে সাইবার হানার মাধ্যমে নিশানায় থাকা দেশের বিদ্যুৎ ব্যবস্থা এবং পাওয়ার গ্রিড বিকল করা হতে পারে। যার ফলে অচল হয়ে পড়বে ইন্টারনেটও। 

বিদ্যুৎ ছাড়া মার্কিন মুল্লুকে যে সহজেই হিংসা ছড়িয়ে পড়বে, তা নিয়েও আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই রিপোর্টে। আরও উল্লেখ, EMP হামলায় দেশের অর্থনীতি ও সমাজে ধস নামবে। যার জেরে জনসংখ্যার ৭০-৯০% এর প্রাণহানির আশঙ্কাও করা হয়েছে।

'তথ্য-প্রযুক্তির যুগে এই ধরনের পার্ল হারবার জাতীয় হামলার আশঙ্কা নেই বলে মনে করতে পারেন কেউ কেউ। তাদের জেনে রাখা উচিত, মার্কিন কম্পিউটার নির্ভর সমাজ সব ধরনের শত্রুর কাছেই সহজভেদ্য।' এমনই বলা হয়েছে সাইবার হানার আশঙ্কা করা ওই রিপোর্টে।

এই বিষয়ে গুরুত্বপূর্ণ দাবি করেছেন সাইবার বিশেষজ্ঞ অ্যান্ডি ব্যারেট। তার মতে, তাইওয়ান সেনা গোয়েন্দাদের দাবি ছিল, মার্কিন ল্যাব থেকে সুপার-EMP পরমাণু অস্ত্রের নকশা চুরি করেছিল চীনা হ্যাকাররা। 

ব্রিটেনের এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমেরিকা, ভারত-সহ দেশগুলোকে নিশানায় সাইবার হামলাকেই প্রথমে হাতিয়ার করবে চীন! ব্যারেটের কথায়, 'তৃতীয় বিশ্বযুদ্ধ অন্য ধরনের হবে। হয়তো শুরু হয়েও গেছে...।'

প্রসঙ্গত, লাদাখে ভৌগলিক তো বটেই ভার্চুয়াল জগতেও ভারত হামলার চেষ্টা সম্প্রতি চালিয়েছে চীন। শি জিনপিং সরকারে মদদপুষ্ট হ্যাকাররা সম্প্রতি ৪০ হাজারের বেশি বার ভারতীয় পরিকাঠামো আক্রমণের চেষ্টা করেছে। এমনই জানিয়েছেন মহারাষ্ট্রের সাইবার অপরাধ বিশেষজ্ঞরা। 

উল্লেখ্য, চীনের বড় শক্তি হলো তাদের সাইবার সেনা। পৃথিবীর বৃহত্তম সাইবার আর্মি রয়েছে চীনের।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর