শিরোনাম
প্রকাশ : ২ জুলাই, ২০২০ ১৬:৩১

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন বিমানঘাঁটি

অনলাইন ডেস্ক

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন বিমানঘাঁটি

সিরিয়ার উত্তরাঞ্চলীয় হাসাকা প্রদেশে আরও একটি বিমান ঘাঁটি গড়েছে দখলদার মার্কিন বাহিনী। এ বিমানঘাঁটিতে একটি বিমানবন্দর থাকবে যেখানে শুধুমাত্র মার্কিন সামরিক বিমান ওঠানামা করবে।

স্থানীয় সূত্রগুলো বুধবার সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানাকে জানিয়েছে, হাসাকা প্রদেশের জাজিরা অঞ্চলে একটি নতুন বিমানঘাঁটি ও একটি বিমানবন্দর প্রতিষ্ঠা করা হয়েছে। এরইমধ্যে সেখানে অনেকগুলো ভবন নির্মাণ করা হয়েছে এবং মার্কিন সেনা ও কুর্দি সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফ’র গেরিলাদের জন্য অস্ত্র ও সামরিক সরঞ্জাম এনেছে। মার্কিন বাহিনী হাসাকা প্রদেশের আমফাল্ত এলাকা থেকে একটি রাস্তা নির্মাণ করেছে যা বিমানঘাঁটির দিকে চলে গেছে। প্রতিবেদনের তথ্য অুনসারে এসডিএফ গেরিলারা ঘাঁটি পাহারা দিচ্ছে।

২০১৯ সালের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিলেও অন্যান্য অনেক কর্মকর্তার বিরোধিতার মুখে তিনি সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং সিরিয়ার তেলক্ষেত্রগুলোর নিরাপত্তার রক্ষার নামে দেশটিতে সেনা পুনঃমোতায়েন করেন। ইরান ও রাশিয়াসহ সিরিয়ার মিত্র দেশগুলো বলে আসছে, সিরিয়ার তেল লুটপাট করার লক্ষ্য নিয়ে আমেরিকা সিরিয়ায় সেনা মোতায়েন করে রেখেছে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর