১০ জুলাই, ২০২০ ০২:৫৭

'মিথ্যা এবং অভিযোগ করা হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ'

অনলাইন ডেস্ক

'মিথ্যা এবং অভিযোগ করা হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ'

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, মিথ্যা কথা বলা, অন্যের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনা এবং ঘৃণা ছড়ানো হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির বিশেষ করে বর্তমান প্রশাসনের প্রধান উপকরণ।

আমেরিকা সম্প্রতি ইয়েমেনে অস্ত্র পাঠানোর ব্যাপারে ইরানের বিরুদ্ধে যে অভিযোগ করেছে তাও নাকচ করে দেন আব্বাস মুসাভি। তিনি বলেন, আমেরিকার মিত্ররা জাহাজভর্তি ইরানি অস্ত্র আটক করেছে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে দাবি করেছেন তা ওয়াশিংটনের মিথ্যা বলা এবং অন্যের বিরুদ্ধে অভিযোগ করা ও ঘৃণা ছড়ানো নীতিরই অংশ।

আব্বাস মুসাভি আজ (বৃহস্পতিবার) মাইক পম্পেওর বক্তব্যের জবাব দেন। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় ইরানের বিরুদ্ধে ইয়েমেনে অস্ত্র সরবরাহের অভিযোগ তুললেন যখন তারা বুঝতে পেরেছেন যে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান-বিরোধী অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো সম্ভব হবে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আগেই বলেছেন, তারা ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে চান। এ লক্ষ্যে আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছে। আমেরিকা বলছে জুলাই মাসের মাঝামাঝি সময়ে প্রস্তাবটির ওপর ভোটাভুটি করার চেষ্টা করবে তারা। তবে রাশিয়া এবং চীন ওই
প্রস্তাবের ওপর ভেটো দেবে বলে জোরালো ইঙ্গিত দিয়ে রেখেছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর