শিরোনাম
প্রকাশ : ৮ আগস্ট, ২০২০ ০৮:১২

ট্রাম্পের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে টিকটক

অনলাইন ডেস্ক

ট্রাম্পের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে টিকটক
ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে টিকটকের তিক্ততা চরমে উঠেছে। গত বৃহস্পতিবার (৮ আগস্ট) সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টিকটকের মূল কোম্পানির সঙ্গে লেনদেন বন্ধের নির্দেশিকায় স্বাক্ষর করেছে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এরপরেই আইনি পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিল টিকটক।

তারা যে মার্কিন যুক্তরাষ্ট্রে আইনি পথে হাঁটবে তা জানিয়ে টিকটক গতকাল শুক্রবার (৭ আগস্ট) একটি বিবৃতিও প্রকাশ করেছে। অর্থাৎ ট্রাম্প সরকারের বিরুদ্ধে আইনি যুদ্ধে হাঁটবে টিকটক।

গত বৃহস্পতিবার যে নির্দেশিকায় ট্রাম্প সই করেছেন, সেখানে বলা হয়েছে জাতীয় সুরক্ষা রক্ষার জন্য টিকটকের মালিকানা সংস্থার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আক্রমণাত্মক পদক্ষেপ নেওয়া উচিৎ। সেকখানে বলা হয়েছে, ওই আদেশ জারির ৪৫ দিন পর থেকে আর লেনদেন করা চলচবে না টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্স লিমিটেডের সঙ্গে।

জানা যাচ্ছে, আমেরিকায় প্রায় ১৭৫ মিলিয়ন বার এই টিকটক অ্যাপ্লিকেশন ডাউনলোড করা হয়েছে। সারা বিশ্বজুড়ে এই সোশ্যাল মিডিয়া অ্যাপটিকে মোট এক বিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে বলে জানাচ্ছে রিপোর্ট। উল্লেখ্য, টিকটকের মালিক চীন ভিত্তিক সংস্থা বাইটড্যান্সের মার্কিন হেডকোয়ার্টার রয়েছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়।

এমন নির্দেশিকায় স্বাক্ষর  করার পেছনে ট্রাম্প প্রশাসনের বক্তব্য, টিকটক স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেট এবং অন্যান্য নেটওয়ার্ক সম্পর্কিত তথ্য যেমন ডেটা এবং ব্রাউজিং হিস্টোরি ও নানান তথ্য ব্যবহারকারীদের কাছ নেয়। 

যুক্তরাষ্ট্র মনে করছে, এই তথ্য সংগ্রহের ফলে চীনা কমিউনিস্ট দল আমেরিকানদের ব্যক্তিগত এবং মালিকানা সম্পর্কিত তথ্যের ক্ষেত্রে একটি হুমকি স্বরূপ দেখা যেতে পারে। আশঙ্কা প্রকাশ করে জানানো হয়েছে, এই সকল তথ্য ফেডারেল কর্মচারী এবং ঠিকাদারদের অবস্থান জানতে, ব্যবহারকারীদের ওপর গুপ্তচরবৃত্তি ও ব্ল্যাকমেল করার জন্য ব্যবহার করা হতে পারে।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর