৩০ সেপ্টেম্বর, ২০২০ ০৭:৫৬

ইরানের ভেতর দিয়ে আর্মেনিয়ায় অস্ত্র নেয়ার খবর প্রত্যাখ্যান করল তেহরান

অনলাইন ডেস্ক

ইরানের ভেতর দিয়ে আর্মেনিয়ায় অস্ত্র নেয়ার খবর প্রত্যাখ্যান করল তেহরান

ইরানের ভেতর দিয়ে আর্মেনিয়ায় সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম পরিবহন করা হয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমে যে খবর প্রচারিত হয়েছে তা মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে তেহরান।ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে গতকাল (মঙ্গলবার) তেহরানে এক সংবাদ সম্মেলনে ওই খবরের সত্যতা প্রত্যাখ্যান করেন।

তিনি বলেন, “ইরান ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে প্রচলিত বেসামরিক পণ্য পরিবহন একটি স্বাভাবিক ও নিয়মিত ঘটনা। তবে ট্রাকসহ অন্যান্য ভারী যানবাহনে যেসব পণ্য ট্রানজিট রুট হিসেবে ইরানের ভেতর দিয়ে পরিবহন করা হয় তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে তেহরান।” খাতিবজাদে বলেন, “কাজেই ইরান কোনো অবস্থায় তার ভূমি ব্যবহার করে অন্য কোনো দেশে সমরাস্ত্র বা সামরিক সরঞ্জাম বহন করার অনুমতি দেবে না।”

রাশিয়া ইরানের আকাশসীমা ব্যবহার করে আর্মেনিয়ায় তিনটি মিগ-২৯ জঙ্গিবিমান পাঠিয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমে খবর প্রচারিত হওয়ার পর ইরানের এই মুখপাত্র বিষয়টি নিয়ে তার দেশের অবস্থান স্পষ্ট করলেন।

আর্মেনিয়া ও আজারবাইজানের সীমান্তবর্তী নগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে রোববার সকাল থেকে দু’দেশের সেনাবাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। আজারবাইজান ও আর্মেনিয়া উভয়ই ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিবেশী দেশ।সংঘর্ষে এখন পর্যন্ত নারী ও শিশুসহ শতাধিক মানুষ নিহত হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে উভয় পক্ষের প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ।ইরান দু’দেশকে সংঘর্ষ বন্ধ করে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে এবং এই বিরোধ নিরসনে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর