শিরোনাম
প্রকাশ : ২৭ নভেম্বর, ২০২০ ১৪:৫৮
প্রিন্ট করুন printer

যুদ্ধাপরাধ

আফগানিস্তানে হত্যার দায়ে চাকরিচ্যুতির মুখোমুখি ১৩ অস্ট্রেলিয়ান সেনা

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে হত্যার দায়ে চাকরিচ্যুতির মুখোমুখি ১৩ অস্ট্রেলিয়ান সেনা
ফাইল ছবি

আফগানিস্তানে দায়িত্ব পালনকালে অবৈধভাবে দেশটির ৩৯ জন বেসামরিক নাগরিককে বিচারবহির্ভূত হত্যার দায়ে চাকরিচ্যুত হবে পারেন অস্ট্রেলিয়ান বিশেষ বাহিনীর ১৩ সদস্য। আজ শুক্রবার অস্ট্রেলিয়ার সেনা প্রধান এ তথ্য জানান। তবে ওই ১৩ সেনা সদস্যের পরিচায় প্রকাশ করা হয়নি।

ইতোমধ্যে এই সেনাদের উদ্দেশ্যে নোটিশ পাঠানো হয়েছে। দুই সপ্তাহের মধ্যে তাদের নোটিশের জবাব দিতে বলা হয়েছে। জবাব ঠিকঠাক মতো না হলে তারা বরখাস্ত হতে পারেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার সেনা প্রধান লেফটেন্যান্ট জেনারেল রিক বুড়। তিনি সাংবাদিকদের বলেন, সৈন্যদের "প্রশাসনিক পদক্ষেপের নোটিশ" জারি করা হয়েছে, যার উত্তর যথোপযুক্ত না হলে দুই সপ্তাহের মধ্যে তাদের চাকরিচ্যুত করা হবে। 

চার বছরের তদন্ত শেষে গত সপ্তাহে ওই প্রতিবেদন প্রকাশ করে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ)।  প্রতিবেদনে ৩৯ জন আফগানিস্তানের বেসামরিক নাগরিককে বিচার বহির্ভূতভাবে হত্যার প্রমাণ পাওয়া যায়। এতে বলা হয়, আফগানিস্তানে যুদ্ধ চলাকালীন বেসামরিক নাগরিকদের বিচারবহির্ভূত হত্যায় জড়িত ছিলেন অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর ১৯ জন সদস্য। তবে এই ১৯ সেনা সদস্য কারা, সেটি তখন ওই প্রতিবেদনে বলা হয়নি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর