২৭ জানুয়ারি, ২০২১ ০৮:২২

দিল্লি দাপিয়ে বেড়াল ট্রাক্টর, পুলিশের দক্ষতা নিয়ে প্রশ্ন

অনলাইন ডেস্ক

দিল্লি দাপিয়ে বেড়াল ট্রাক্টর, পুলিশের দক্ষতা নিয়ে প্রশ্ন

এক বছরের মাথায় ফের অশান্তির সাক্ষী ভারতের রাজধানী দিল্লি। প্রশ্ন উঠলো দিল্লি পুলিশের দক্ষতা নিয়ে। ঠিক এক বছর আগে, গত ফেব্রুয়ারিতে উত্তর-পূর্ব দিল্লিতে সংঘর্ষ ঠেকাতে ব্যর্থ হয়েছিল পুলিশ। 

মঙ্গলবার রাজধানীর রাজপথ ধরে দাপিয়ে বেড়াল বিক্ষোভকারী কৃষকদের ট্রাক্টর। এমনকি দুপুরের পর থেকে বিক্ষোভকারীরা দখল নেয় লালকেল্লার। সেখানে তোলা হয় সংগঠনের পতাকা। দিল্লি পুলিশ কেন্দ্রের অধীনে হওয়ায় প্রশ্নের মুখে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ভূমিকা। রাতে দিল্লি পুলিশের উপর ভরসা না রেখে উপদ্রুত এলাকাগুলিতে আধা সেনা মোতায়েন করা হয়েছে। একাধিক স্থানে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবাও।

এমন নয় যে, দিল্লি পুলিশের কাছে বিক্ষোভকারীদের অবস্থা নিয়ে কোনও গোয়েন্দা তথ্য ছিল না। সব জানা সত্ত্বেও কেন তাহলে মিছিলের অনুমতি দিল প্রশাসন! কৃষকদের দিল্লিতে প্রবেশের অনুমতি না দিলেই রাজধানীতে আমেরিকার ক্যাপিটল হিল দখলের মতো পরিস্থিতি তৈরি হত না। আর অনুমতি যখন দেওয়াই হল, তখন কৃষকেরা যাতে রুট মেনে মিছিল করেন, তা নিশ্চিত করতে কেন ব্যর্থ হল পুলিশ! যে আধাসামরিক বাহিনী রাতে মোতায়েন করা হয়েছে, তাদের কেন গতকাল থেকেই স্পর্শকাতর এলাকায় মোতায়েন করা হল না, সে প্রশ্নও উঠেছে।

এক দিকে যখন স্বরাষ্ট্রমন্ত্রীর অদক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে, তেমনি জল্পনা শুরু হয়েছে, জেনেশুনেই কি আজ দিল্লিতে কৃষকদের তাণ্ডব চালাতে দিয়েছে পুলিশ? রাজধানী জুড়ে গোলমাল থেকে একটি বিষয় স্পষ্ট যে বিক্ষোভকারীদের উপরে কৃষক নেতাদের কোনও নিয়ন্ত্রণ নেই।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর