শিরোনাম
প্রকাশ : ৯ ফেব্রুয়ারি, ২০২১ ০৮:৫২
প্রিন্ট করুন printer

বাইডেন-মোদির ফোনালাপ, যা নিয়ে কথা হল

অনলাইন ডেস্ক

বাইডেন-মোদির ফোনালাপ, যা নিয়ে কথা হল
জো বাইডেন (বামে) ও নরেন্দ্র মোদি

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জো বাইডেনের সঙ্গে এই প্রথম কথা হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। 

সোমবার সন্ধ্যায় টুইট করে মোদি নিজেই জানালেন বিষয়টি। দু’দেশের ‘যৌথ প্রাধান্য’ নিয়ে কথা হয়েছে, সে কথাও টুইটারে উল্লেখ করেছেন মোদি।

ফোনালাপে বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। লিখেছেন, “তার (বাইডেন) সাফল্য কামনা করেছি। স্থানীয় বিষয়ে এবং আমাদের যৌথ প্রাধান্যের বিষয়ে কথা হয়েছে। জলবায়ু পরিবর্তন নিয়ে দু’দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা বাড়াতে ঐক্যমত্য হয়েছি আমরা।”

এছাড়া আন্তর্জাতিক বিষয়েও কথা হয়েছে বলে জানিয়েছেন মোদি। তার কথায়, “আন্তর্জাতিক নিয়মনীতি মেনে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি আমরা। ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে এবং দু’দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি আমরা।”

বাইডেন হোয়াইট হাউসের মসনদে বসেছেন গত ২০ জানুয়ারি। ৪৬তম প্রেসিডেন্টকে পরপর টুইট করে অভিনন্দন জানিয়েছিলেন মোদি। লিখেছিলেন, “আমেরিকার সঙ্গে বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে যৌথভাবে কাজ করবে ভারত। দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ককেও নতুন উচ্চতায় নিয়ে যাবে দুই দেশ।” তবে সরাসরি কথা হল এই প্রথম। সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৮
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৯
প্রিন্ট করুন printer

খাশোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন বাইডেন

অনলাইন ডেস্ক

খাশোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন বাইডেন
বাইডেন ও খাশোগি (ডানে)

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিস্তারিত গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রতিবেদনটি পড়েছেন কিনা এমন প্রশ্নে বাইডেন বলেছেন, ‘হ্যাঁ, আমি পড়েছি।’ এর আগে হোয়াইট হাউস জানিয়েছে, শিগগিরই এই প্রতিবেদন প্রকাশ করা হবে।

খাশোগি হত্যার বিষয়ে সৌদি বাদশাহর কাছে জানতে চাইবেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।  

সূত্রের বরাতে সংবাদ সংস্থা এক্সিওসের প্রতিবেদন বলছে, মার্কিন গোয়েন্দা সংস্থার ওই বিস্ফোরক প্রতিবেদনে বাদশাহ সালমানের সন্তানদের একজন ফেঁসে যেতে পারেন। যদিও কোন সন্তান ফাঁসছেন, সে কথা বলেনি ওই খবর।

২০১৮ সালে অক্টোবরে বিয়ে করা জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে গিয়ে  ইস্তানবুলের সৌদি কনস্যুলেটের ভেতরে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি। তিনি সৌদি সরকারের নীতির কঠোর সমালোচক ছিলেন।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৫
প্রিন্ট করুন printer

ইউরোপীয় ইউনিয়নকে ভেনিজুয়েলার পাল্টা জবাব, অবাঞ্ছিত রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নকে ভেনিজুয়েলার পাল্টা জবাব, অবাঞ্ছিত রাষ্ট্রদূত

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নেতৃত্বাধীন সরকার দেশটিতে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ইসাবেল ব্রিলহান্তেকে অবাঞ্চিত ঘোষণা করেছে। তাকে ৭২ ঘণ্টার মধ্যে ভেনিজুয়েলা ছেড়ে যেতে বলা হয়েছে। খবর পার্সটুডের।

ধারণা করা হচ্ছে, ভেনিজুয়েলার হাইপ্রোফাইল ১৯ জন সরকারি কর্মকর্তার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার পাল্টা  জবাবেই এই অবাঞ্চিত করার ঘোষণা। গতকাল বুধবার ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা সাংবাদিকদের জানান, প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সিদ্ধান্ত অনুযায়ী আমরা মিস ইসাবেল ব্রিলহান্তেকে অবাঞ্চিত ঘোষণা করেছি। তাকে ৭২ ঘণ্টার মধ্যে ভেনিজুয়েলা ছাড়তে হবে।

উল্লেখ্য, গত সোমবার ভেনিজুয়েলার ১৯ জন সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একমত হন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা। ভেনিজুয়েলার এইসব কর্মকর্তা দেশটিতে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করছেন বলে তাদের অভিযোগ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪৯
প্রিন্ট করুন printer

আগামী ৩ মাসের মধ্যে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে: ইরান

অনলাইন ডেস্ক

আগামী ৩ মাসের মধ্যে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে: ইরান
জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি

ইরান বলেছে, পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার জন্য নতুন করে কোনো আলোচনার প্রয়োজন নেই বরং ওয়াশিংটন এই সমঝোতায় নিজের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করলেই তার ফিরে আসার পথ সুগম হবে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি বুধবার রাতে আল-জাযিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। তিনি বলেন, আগামী তিন মাসের মধ্যে তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। আর আমেরিকা তা করলেই ইরান নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নে পুরোপুরি ফিরে যাবে।

সংসদে পাস হওয়া আইন অনুযায়ী ইরান সম্প্রতি এনপিটি চুক্তির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত করে দিয়েছে। এর ফলে এখন থেকে আর আইএইএ’র বিশেষজ্ঞরা পূর্ব ঘোষণা ছাড়া ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবেন না। তবে ওই সংস্থার প্রধান রাফায়েল গ্রোসির সাম্প্রতিক তেহরান সফরে অর্জিত সমঝোতা অনুযায়ী, আইএইএ’র বিশেষজ্ঞরা আগামী তিন মাস আগে থেকে ঘোষণা দিয়ে ইরান সফরে যেতে পারবেন।

তাখতে রাভানচি দৃশ্যত এই তিন মাসের মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আমেরিকাকে সময়সীমা বেধে দিলেন।

২০১৮ সালের মে মাসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। ইরানও এর প্রতিক্রিয়ায় পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন কমিয়ে দিতে শুরু করে এবং বর্তমানে শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে তেহরান।

নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশের পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য এখন ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। কিন্তু তেহরান বলছে, আগে আইন লঙ্ঘন করেছে বলে আমেরিকাকেই আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সদিচ্ছার পরিচয় দিতে হবে এবং তারপর তেহরান তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩৮
প্রিন্ট করুন printer

করোনার মধ্যে বন্যায় বিপর্যস্ত ব্রাজিল

অনলাইন ডেস্ক

করোনার মধ্যে বন্যায় বিপর্যস্ত ব্রাজিল

একদিকে করোনাভাইরাস মহামারী, আরেকদিকে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি। এরমধ্যেই আবার বন্যা। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। 

টানা ভারী বৃষ্টি আর বন্যায় দেশটির উত্তর পশ্চিমাঞ্চলে সৃষ্ট এই বিপর্যয় মোকাবিলায় হিমশিম খাচ্ছে দেশটির স্থানীয় প্রশাসন।

বুধবার দুর্গত এলাকা পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। হেলিকপ্টার নিয়ে ভয়াবহ ক্ষতিগ্রস্ত অ্যাক্রে প্রদেশ ঘুরে দেখেন তিনি।

১ লাখ ২০ হাজার বাসিন্দার প্রদেশটিতে জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট। অন্তত আগামী সপ্তাহ পর্যন্ত এ সতর্কতা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

তলিয়ে গেছে হাইওয়েসহ উত্তর-পশ্চিমাঞ্চলীয় বেশিরভাগ রাস্তাঘাট। বাড়িঘরে পানি ঢুকে আশ্রয়হীন হয়ে পড়েছে বহু মানুষ। বন্যাদুর্গতদের নিরাপদ আশ্রয় নিশ্চিতে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। সূত্র: ওয়াশিংটন পোস্ট, হাউসটনক্রনিকল

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:২৫
প্রিন্ট করুন printer

অস্ত্রোপচার শেষে হাসপাতাল ছাড়লেন সৌদি যুবরাজ

অনলাইন ডেস্ক

অস্ত্রোপচার শেষে হাসপাতাল ছাড়লেন সৌদি যুবরাজ

সফল অস্ত্রোপচার শেষে হাসপাতাল ছাড়লেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

বুধবার সকালে কিং ফয়সাল বিশেষায়িত হাসপাতালে তার অ্যাপেনডিক্স অপসারণে অস্ত্রোপচার হয়।

ল্যাপরোস্কপিক অপারেশন করা হয় ৩৫ বছর বয়সী ক্রাউন প্রিন্সের শরীরে। তেমন কোনও শারীরিক জটিলতা দেখা না দেওয়ায় বিকালেই তাকে ছেড়ে দেন চিকিৎসকরা। হাসপাতাল থেকে স্বাভাবিকভাবেই হেঁটে গাড়িতে উঠতে দেখা যায় তাকে।

গত কয়েক বছরে সৌদি প্রশাসনের প্রভাবশালী ব্যক্তিত্ব হয়ে উঠেছেন যুবরাজ সালমান। সূত্র: ইয়াহু নিউজ, রিপাবলিক ওয়ার্ল্ড

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর