শিরোনাম
প্রকাশ : ৭ মার্চ, ২০২১ ২৩:০২
প্রিন্ট করুন printer

অন্তর্বর্তী আফগান সরকার গঠনে নেতিবাচক অবস্থানে তালেবান

অনলাইন ডেস্ক

অন্তর্বর্তী আফগান সরকার গঠনে নেতিবাচক অবস্থানে তালেবান
প্রতীকী ছবি

আফগানিস্তানের সংকট নিরসনে অন্তর্বর্তী সরকার গঠনের পরিকল্পনা কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র মুহাম্মাদ নায়িম নাকচ করে দিয়েছেন। তিনি বলেন, অতীতের তিক্ত অভিজ্ঞতার পুনরাবৃত্তির চেয়ে বরং শান্তি আলোচনা ত্বরান্বিত করাই শ্রেয়। কেননা বিগত ৪০ বছরে অন্তর্বর্তী সরকারগুলো দেশের সমস্যার সমাধান করেনি বরং সমস্যা আরও বেড়েছে।

এক টুইট বার্তায় নায়িম আরও জানিয়েছেন, একসঙ্গে বৈঠক করেছেন তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারোদার এবং আবদুল হাকিম হাক্কানি, যালমাই খালিলজাদ এবং ন্যাটো কমান্ডার স্কট মিলার। বৈঠকে উভয় পক্ষ কাতার সমঝোতার প্রতিশ্রুতিগুলো মেনে চলা এবং পরিপূর্ণ বাস্তবায়নের ব্যাপারে আলোচনা হয়েছে।

তালেবানের অবস্থান থেকে মনে করা হচ্ছে তারা গণতান্ত্রিক প্রক্রিয়ার পরিবর্তে তাদের ইসলামি হুকুমাতের কাঠামোয় ক্ষমতায় যেতে চায়। এর আগেও বহুবার তালেবান নেতারা আফগানিস্তানে গণতান্ত্রিক প্রক্রিয়াকে নাকচ করে দিয়েছে। এর অর্থ দাঁড়ায় তালেবানরা সরকার পদ্ধতিতে জনগণের ভূমিকাকে অস্বীকার করতে চায়। তাদের এই অবস্থান গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য অশনি সংকেত বলে মনে করে উদ্বিগ্ন হয়ে পড়েছে আফগানিস্তানের জনগণ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর