শিরোনাম
প্রকাশ : ২৮ এপ্রিল, ২০২১ ০৯:৫৫
আপডেট : ২৮ এপ্রিল, ২০২১ ০৯:৫৮
প্রিন্ট করুন printer

বাইডেন ও যুক্তরাষ্ট্রকে সময়মতো জবাব দেওয়া হবে: তুরস্ক

অনলাইন ডেস্ক

বাইডেন ও যুক্তরাষ্ট্রকে সময়মতো জবাব দেওয়া হবে: তুরস্ক
জো বাইডেন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েফ এরদোগান

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১৯১৫ সালে অটোমান তুর্কি বাহিনীর হাতে লাখ লাখ আর্মেনিয়ানের নিহত হওয়াকে ‘গণহত্যা’ বলে আখ্যায়িত করার পর তৎক্ষণাৎ এক পাল্টা বিবৃতি দিয়ে এর সমালোচনা করেছে তুরস্ক।

প্রতিবাদে আঙ্কারা জানায়, ১৯১৫ সালের ঘটনাকে গণহত্যা বলে স্বীকৃতি দেওয়ার ঘটনায় বাইডেন ও তার দেশ যুক্তরাষ্ট্রকে সময়মতো জবাব দেওয়া হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোলু বলেন, আমাদের ইতিহাসের ব্যাপারে আমরা অন্য কারো কাছ থেকে সবক নেব না। তিনি যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করেন।

এর আগে গত শনিবার জো বাইডেন বলেন, মেডস ইয়েগহার্নে নিহতদের প্রতি আমরা সম্মান জানাই। সেখানে যে বীভৎস্য ঘটনা ঘটেছে তা কখনো ইতিহাস থেকে মুছে যাবে না।

বাইডেনই প্রথম আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে আর্মেনিয়ার হত্যাকাণ্ডকে কথিত গণহত্যা বলে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে তাকে আঙ্কারার কড়া প্রতিক্রিয়া জানিয়ে দেয়া হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, বাইডেনের বক্তব্যের কোনো আইনগত ভিত্তি নেই, এটি কোনো তথ্যপ্রমাণ দ্বারাও সমর্থিত নয়। আমরা মার্কিন প্রেসিডেন্টের এই বড় রকমের ভুল সংশোধনের আহ্বান জানাই।

এছাড়াও তুর্কি প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের এই স্বীকৃতিমূলক বক্তব্যের কারণে এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। মার্কিন প্রেসিডেন্টের ওই ঘোষণার পর তুরস্কে প্রতিদিন বিক্ষোভ হচ্ছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর