৬ মে, ২০২১ ০৮:১৭

বন্দী বিনিময়ের বিষয়টি ভিয়েনা সংলাপের অন্তর্ভুক্ত নয়: রাশিয়া

অনলাইন ডেস্ক

বন্দী বিনিময়ের বিষয়টি ভিয়েনা সংলাপের অন্তর্ভুক্ত নয়: রাশিয়া

মিখাইল উলিয়ানোভ

রাশিয়া বলেছে, ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের যে সংলাপ চলছে তাতে ইরানি ও মার্কিন বন্দী বিনিময়ের বিষয়ে কোনও আলোচনা হচ্ছে না। 

ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বুধবার এ বক্তব্য দিয়েছেন। তিনি ভিয়েনা সংলাপে রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এর আগে আমেরিকার জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক কর্মকর্তা রিচার্ড গোল্ডবার্গ দাবি করেছিলেন, ইরানে আটক মার্কিন বন্দি কিংবা আমেরিকায় আটক ইরানি বন্দিদের মুক্তির বিষয়টি ভিয়েনা সংলাপের সঙ্গে সম্পর্কিত। তার ওই বক্তব্য প্রত্যাখ্যান করেন মিখাইল উলিয়ানোভ।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেও বলেছেন, বন্দীদের মুক্তি একটি মানবিক বিষয় এবং অন্য কোনও সংলাপ বা আলোচনার সঙ্গে এ বিষয়টির সম্পর্ক নেই। বন্দী বিনিময় সংক্রান্ত আলোচনা স্বতন্ত্রভাবে এগুচ্ছে। ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় সক্রিয় করার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বর্তমানে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের সংলাপ চলছে।

‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর এক বছর পর্যন্ত ইরান এই সমঝোতা বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ ছিল কিন্তু অন্য পক্ষগুলো সমঝোতা বাস্তবায়ন না করায় ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। কিন্তু ইরান বলেছে, আমেরিকা আগে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এতে ফিরে আসতে হবে। ইরান ও আমেরিকার মধ্যকার মতপার্থক্যের এই জায়গাটি নিয়ে মূলত ভিয়েনায় ধারাবাহিক সংলাপ চলছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর