শিরোনাম
১৪ মে, ২০২১ ১৬:৩২

মিশরের উদ্যোগ, ফিলিস্তিনের সঙ্গে মধ্যস্থতায় রাজি নয় ইসরায়েল

অনলাইন ডেস্ক

মিশরের উদ্যোগ, ফিলিস্তিনের সঙ্গে মধ্যস্থতায় রাজি নয় ইসরায়েল

তথ্যচিত্র : আল জাজিরা

ফিলিস্তিনের গাজায় গত সোমবার থেকে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। তারা এখনও যুদ্ধবিরতিতে যেতে রাজি নয়। মিশরের একটি প্রতিনিধি দল ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে মধ্যস্থতার বিষয়টি নিয়ে আলোচনা করেছিলেন। তবে কোনো ইতিবাচক সাড়া আসেনি। ডিপিএ সংবাদ সংস্থার বরাত দিয়ে আজ শুক্রবার এ খবর প্রকাশ করেছে আল জাজিরা। 

গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় ১১৯ জন মারা গেছে। আহত হয়েছে ৮০০ এর অধিক মানুষ। সহিংসতায় ৬ ইসরায়েলি ও এক ভারতীয় নাগরিকও মারা গেছে। 

সহিংসতা বন্ধে মধ্যস্থতার সব উদ্যোগ প্রত্যাখান করেছে ইসরায়েল। এমনকি সাময়িক সময়ের জন্যও তারা যুদ্ধবিরতিতে যেতে রাজি নয়।

সূত্রের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ইসরায়েল ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সব সামরিক ক্ষমতা ধ্বংস করতে চায়। যুদ্ধবিরতির আগে হামাসের জ্যেষ্ঠ নেতাদের বিরুদ্ধে পদক্ষেপও নিতে চায় তারা। 

ইসরায়েল বাহিনীর পবিত্র আল আকসা মসজিদকে অবরুদ্ধ করে রাখাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তারই জের ধরে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। আজ শুক্রবার বোমা হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল রাষ্ট্রের শান্তি বজায় রাখার স্বার্থে এ হামলার প্রয়োজন রয়েছে। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর