শিরোনাম
প্রকাশ : ২৮ মে, ২০২১ ১৩:০৩
আপডেট : ২৮ মে, ২০২১ ১৩:০৫
প্রিন্ট করুন printer

তিব্বতে চীনের সহিংস দমনের দাবিতে একক সাইকেল র‌্যালি

অনলাইন ডেস্ক

তিব্বতে চীনের সহিংস দমনের দাবিতে একক সাইকেল র‌্যালি
সংগৃহীত ছবি
Google News

তিব্বতে ৭০ বছরের সহিংস দমন ও চীনকে মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহি করার দাবিতে হাজার কিলোমিটার একক সাইকেল র‌্যালি শেষ করেছেন সেরিং ওয়াংডু (৪৬)। 

সুইজারল্যান্ডের উইন্টারথুরের থেকে এক হাজার কিলোমিটার এই র‌্যালি জেনেভায় জাতিসংঘের কাছে 'তিব্বতী অ্যাক্টিভিস্ট' আবেদনের মাধ্যমে ২১ মে সমাপ্ত হয়।  

জানা গেছে, চীনকে মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহি করার দাবি নিয়ে ওয়াংডু গত ৭ মে উইন্টারথুর থেকে জেনেভা পর্যন্ত একক সাইকেল র‌্যালি শুরু করেন। প্রতিকূল আবহাওয়ার মধ্যেও প্রায় ১০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তিনি জেনেভায় পৌঁছান।  

জেনেভায় পৌঁছানোর পর তিব্বত ব্যুরো জেনেভা কালডেন তসোমো এবং জেনেভাতে তিব্বতী সম্প্রদায়ের সভাপতি থিনলে চুক্কি তাকে স্বাগত জানান। এরপরে প্রতিনিধি ছিমি রিগজেন এবং তিব্বত ব্যুরোর কর্মীরা তাকে অফিসে স্বাগত জানান এবং জেনেভায় তিব্বতী সম্প্রদায় তাকে বিদায় মধ্যাহ্নভোজন প্রদান করে।  

তিব্বত ব্যুরো জেনেভার সাথে সমন্বয় করে সেরিং ওয়াংডু জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিস মিশেল ব্যাচেলেটের কাছে আবেদন পত্র জমা দেন, যাতে তিনি তিব্বতী সংস্কৃতি, জীবন এবং ধর্মের ওপর চীনের আক্রমণের প্রতি মনোযোগ আকর্ষণ করেন এবং এর অবসানের আহ্বান জানান।   

 

বিডি প্রতিদিন/ অন্তরা কবির

এই বিভাগের আরও খবর