১২ জুন, ২০২১ ১৯:১৮

উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের চিত্র প্রকাশ করা সাংবাদিক পেলেন পুলিৎজার

অনলাইন ডেস্ক

উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের চিত্র প্রকাশ করা সাংবাদিক পেলেন পুলিৎজার

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক মেঘা রাজাগোপালান

চীনের শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর সেদেশের সরকারের অবর্ণনীয় নির্যাতনের চিত্র এক অনুসন্ধানী প্রতিবেদনে প্রকাশের জন্য এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক মেঘা রাজাগোপালান। 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বিষয়টি জানানো হয়েছে। সাংবাদিক মেঘা রাজাগোপালান যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম বাজফিড নিউজে কর্মরত। মেঘাকে ওই প্রতিবেদন তৈরিতে সহায়তা করার জন্য বাজফিডের সহকর্মী অ্যালিসন কিং এবং ক্রিস্টো বাসচেকও এই পুরস্কার পেয়েছেন।

শিনজিয়াং প্রদেশে উইঘুরসহ অন্যান্য সম্প্রদায়ের মুসলমানদের আটকে রাখতে গোপনে নির্মিত বন্দিশিবিরের ওপর অনুসন্ধানী প্রতিবেদনটি করেন তারা। তাদের ওই সিরিজ প্রতিবেদনে নির্যাতনের ওসব অবকাঠামো প্রকাশ্যে আসে।

বাজফিড নিউজের পক্ষ থেকে বলা হয়েছে, ২০১৭ সালে শিনজিয়াংয়ের বন্দিশিবিরে কয়েক হাজার মুসলমানকে আটকে রাখা শুরু করে চীন। ওই বছর মেঘাই প্রথম ওসব শিবিরে যান। যদিও বন্দিশিবিরের অস্তিত্বের অভিযোগ সেসময় বারবার অস্বীকার করেছিল চীন।

মেঘার পুলিৎজার জেতার পর এক প্রতিক্রিয়ায় বাজফিড বলেছে, চীন সরকার মেঘার অনুসন্ধানী কাজ বন্ধ করে দিতে চেয়েছিল। তার ভিসা বাতিল এবং তাকে দেশ থেকে বের করে দিতে চেয়েছিল। পুরো শিনজিয়াং প্রদেশে পশ্চিমা দেশের নাগরিকসহ সাংবাদিকদের প্রবেশ বন্ধ করার উদ্যোগ নিয়েছিল চীন। তখন বন্দিদের নিয়ে প্রাথমিক তথ্য পাওয়াও কঠিন হয়ে পড়ে।

তবে চীন সরকারের এসব বাধার সামনে দমে যাননি মেঘা। কর্মস্থল লন্ডন থেকে দুই কন্ট্রিবিউটরকে সঙ্গে নিয়ে শিনজিয়াংয়ে উইঘুর নির্যাতন নিয়ে প্রতিবেদনের কাজ অব্যাহত রাখেন তিনি। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 
 
 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর