শিরোনাম
প্রকাশ : ২৬ জুন, ২০২১ ০৯:৪২
আপডেট : ২৬ জুন, ২০২১ ১০:১৪
প্রিন্ট করুন printer

চীনকে ঠেকাতে অস্ট্রেলিয়া কেন্দ্রিক ‘স্থায়ী শক্তির’ পরিকল্পনা আমেরিকার!

অনলাইন ডেস্ক

চীনকে ঠেকাতে অস্ট্রেলিয়া কেন্দ্রিক ‘স্থায়ী শক্তির’ পরিকল্পনা আমেরিকার!
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (বামে) ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং
Google News

চীন ও আমেরিকার মধ্যকার উত্তেজনা নতুন নয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই উত্তেজনাকে আরও কঠোর পর্যায়ে নিয়ে যায়। ফলস্বরূপ দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন চরমে পৌঁছে।

ট্রাম্পের পর আমেরিকার মসনদে বসেন জো বাইডেন। তিনিও চীনকে চাপে রাখার কৌশল নিয়েই এগোচ্ছেন। চীনকে চাপে রাখতে তিনি এবার অস্ট্রেলিয়া কেন্দ্রিক নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন।

জানা গেছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি ঠেকাতে অস্ট্রেলিয়ায় সদা প্রস্তুত একটি স্থায়ী শক্তির বাহিনী মোতায়েন রাখতে চায় আমেরিকা। খবর ডেইলি মেইলের।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পছন্দের পরবর্তী সহকারী প্রতিরক্ষা সচিব এলি র‌্যাটনার বলেছেন- চীনের মতো স্বৈরতান্ত্রিক শক্তির আগ্রাসন প্রতিহত করার জন্য মার্কিন সামরিক বাহিনীর ক্ষমতা আরও বাড়ানো প্রয়োজন।
 
এতে আরও বলা হয়েছে, আশা করা হচ্ছে যে অস্ট্রেলিয়াকে ওই স্থায়ী বাহিনীতে যোগ দিতে বলা হবে, এল ফলে চীনের আগ্রাসন থেকে মুক্তি পাবে তাইওয়ান।  

গত সপ্তাহে ওয়াশিংটনে সিনেটের সশস্ত্র সেবা কমিটিকে র‌্যাটনার বলেন, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো, যারা বেইজিংয়ের ক্রমবর্ধমান আগ্রাসনের অগ্রভাগে রয়েছে, তাদের প্রস্তাবিত ‘স্থায়ী শক্তি’তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

চীন সাম্প্রতিক সময়ে হংকং এবং তাইওয়ানের মতো অঞ্চলের বিরুদ্ধে আক্রমণাত্মক অবস্থান দেখিয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর