৬ সেপ্টেম্বর, ২০২১ ১৭:১৮

যুদ্ধ শেষ, আফগানিস্তানে শিগগিরই সরকার গঠিত হবে: তালেবান

অনলাইন ডেস্ক

যুদ্ধ শেষ, আফগানিস্তানে শিগগিরই সরকার গঠিত হবে: তালেবান

জবিউল্লাহ মুজাহিদ

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, শিগগিরই আফগানিস্তানে ইসলামি ও জবাবদিহিতামূলক সরকার গঠন করা হবে। অন্তর্বর্তীকালীন সময়ের জন্য গঠিত এই সরকারে সকলের অংশগ্রহণ থাকবে বলে জানান তিনি।

সোমবার রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে পানশির প্রদেশ নিয়ন্ত্রণ নেয়ার পর এ সব কথা বলেন তিনি।

তালেবান নেতৃত্বের মধ্যে মতবিরোধের কারণে সরকার গঠনে বিলম্ব হচ্ছে কি না, এমন প্রশ্নের জবাবে মুজাহিদ বলেন, এটি সম্পূর্ণ গুজব। কোনো প্রকার বিরোধ নয় বরং কৌশলগত কিছু কারণে এই বিলম্ব হচ্ছে। শিগগিরই সরকার গঠিত হবে।

তিনি আরও বলেন, আফগানিস্তানের যুদ্ধ শেষ হয়েছে। যুদ্ধ শেষে এক স্থিতিশীল আফগানিস্তান প্রতিষ্ঠিত হবে। আফগানিস্তানের স্থিতিশীলতার বিরুদ্ধে যারাই অস্ত্র হাতে নেবে, তাদেরকে দেশ ও দেশের জনগণের শত্রু হিসেবে গণ্য করা হবে।

তালেবান মুখপাত্র বলেন, 'জনগণের জানা থাকা প্রয়োজন আগ্রাসনকারীরা আমাদের দেশ গঠন করতে পারবে না। সুতরাং আমাদের জনগণের নিজেদেরই এই দায়িত্ব পালন করতে হবে।'

পানশিরে তালেবানবিরোধী আহমাদ মাসুদ বাহিনীর সাথে যুদ্ধের প্রসঙ্গে তিনি বলেন, আলেম ও আফগানিস্তানে আগ্রাসন প্রতিরোধ যুদ্ধের সাবেক নেতাদের সহায়তায় তারা শুরুতে আলোচনার মাধ্যমেই বিরোধ মীমাংসার চেষ্টা করেছিলেন। কিন্তু সমঝোতা না হওয়ার জেরে তালেবান যুদ্ধে জড়িয়ে পড়তে বাধ্য হয়।

মুজাহিদ বলেন, তবে তারা চাইলে তালেবানের সাথে একত্রে দেশ গঠনের কাজে অংশ নিতে পারেন। তালেবান নেতৃত্ব তাদেরকে ক্ষমা করে দেবে। ​

বিভিন্ন শহরে আফগান নারীদের বিক্ষোভের বিষয়ে তিনি বলেন, আফগান নারীদের বিক্ষোভের অধিকার রয়েছে। তবে এই মুহূর্তে সরকার গঠিত না হওয়ায় এবং নিরাপত্তা ঝুঁকি থাকায় আমরা তাদের আহ্বান জানাচ্ছি, সরকার গঠন পর্যন্ত অপেক্ষা করার।

সূত্রটোলোনিউজ

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর