১৬ সেপ্টেম্বর, ২০২১ ০১:৪৪
টাইম ম্যাগাজিন

বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মোদির সঙ্গে মমতাও

অনলাইন ডেস্ক

বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মোদির সঙ্গে মমতাও

নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জি। ফাইল ছবি

বিখ্যাত টাইম ম্যাগাজিনে বিশ্বের সব থেকে ১০০ জন প্রভাবশালীর তালিকায় জায়গা পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। যে তালিকায় আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) সিইও আদর পুনাওয়ালা।

মমতার বিষয়ে টাইম ম্যাগাজিনের বিররণে লেখা হয়েছে, ‘ভারতীয় জনতা পার্টির (বিজেপি) অর্থ এবং লোকবল সত্ত্বেও ২ মে আপাতদৃষ্টিতে অপরাজেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিস্তারাবাদী উচ্চাকাঙ্ক্ষার বিরুদ্ধে উনি (মমতা) দুর্গের মতো দাঁড়িয়েছিলেন, যখন তিনি পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী হন। ভারতীয় রাজনীতিতে অন্যান্য নীদের মতো মমতাকে কখনো কারও স্ত্রী, মা, মেয়ে বা সঙ্গী হিসেবে দাগিয়ে দেওয়া হয়নি। উনি দারিদ্র্যতার মধ্যে থেকে উঠে এসেছিলেন। পরিবারকে সাহায্যের জন্য একটা সময় স্টেনোগ্রাফার হিসেবে কাজ করেছেন, দুধের বুথের ভেন্ডর হিসেবে কাজ করেছেন।’ 

সাংবাদিক বরখা দত্তের লেখা সেই বিবরণে আরও বলা হয়েছে, ‘মমতার বিষয়ে বলা হয় যে উনি নিজের দল তৃণমূল কংগ্রেসকে নেতৃত্ব দেন না। তিনিই হলেন দল। পুরুষতান্ত্রিক সংস্কৃতির মধ্যে তার স্ট্রিট-ফাইটার মনোভার এবং নিজের হাতে গড়া জীবনই তাকে আলাদা করে তুলেছে।’

বুধবার বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে টাইম ম্যাগাজিন। তাতে ‌নেতাদের তালিকায় আছেন মোদি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, শি জিনপিং, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সেই তালিকায় রাখা হয়েছে তালেবান নেতা আবদুল ঘানি বরাবদরকে। 

মোদির বিষয়ে টাইম ম্যাগাজিনে ব্যাখ্যা দেওয়া হয়েছে, স্বাধীন ভারতের ৭৪ বছরের ইতিহাসে তিনজন গুরুত্বপূর্ণ নেতা আছেন। তারা হলেন - জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং মোদি। ‌নরেন্দ্র মোদি সেই তালিকায় তিন নম্বরে আছেন। তাদের (নেহরু এবং ইন্দিরা) সময় থেকে কেউ আর দেশের রাজনীতিতে এভাবে আধিপত্য বিস্তার করেনি।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর