২৭ অক্টোবর, ২০২১ ১৩:৫৩

সনাতন ধর্ম গ্রহণ করলেন ইন্দোনেশিয়ার প্রথম প্রেসিডেন্টের মেয়ে সুকমাবতী

অনলাইন ডেস্ক

সনাতন ধর্ম গ্রহণ করলেন ইন্দোনেশিয়ার প্রথম প্রেসিডেন্টের মেয়ে সুকমাবতী

ইসলাম ধর্ম ত্যাগ করে সনাতন ধর্ম গ্রহণ করেছেন ইন্দোনেশিয়ার প্রথম প্রেসিডেন্ট সুকর্নোর মেয়ে সুকমাবতী সুকর্নোপুত্রী। মঙ্গলবার নিজের ৭০তম জন্মবার্ষিকীতে বালিতে সনাতন ধর্ম গ্রহণ করেন সুকমাবতী।

সুকমাবতী তিনি ইন্দোনেশিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট (২০০১-২০০৪) মেঘবতীর ছোট বোন। সুকমাবতীর ধর্ম পরিবর্তন পরিবারের সদস্যদের রাজনৈতিক ক্যারিয়ারে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মেঘবতীর মেয়ে পুয়ান মহারানী ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে শীর্ষ পদে লড়বেন। মেঘবতী এখনো ইন্দোনেশিয়ার ডেমোক্রেটিক পার্টি অব স্ট্রাগল (পিডিআই-পি) এর নেতৃত্বে আছেন। 

সুকমাবতীও একসময়ে রাজনীতিতে সরব ছিলেন। তিনি ইন্দোনেশিয়ার জাতীয় পার্টিকে পুনরায় দাঁড় করানোর চেষ্টা করে বারবার ব্যর্থ হয়েছেন। দলটি মাত্র ১টি আসনে জিতলেও পরের নির্বাচনে সেটি হারিয়েছিল। পরে রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েন তিনি।

২০১৮ সালে সুকমাবতীর বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ উঠেছিলো। ধর্ম অবমাননার অভিযোগ উঠার পর নিজেকে গর্বিত মুসলিম দাবি করেছিলেন।

উল্লেখ্য,  সুকমাবতীর বাবা সুকর্নো ইন্দোনেশিয়ার প্রথম প্রেসিডেন্ট (১৯৪৫-১৯৬৭)। ১৯৬৭ সালে সুকর্নোর জেনারেল সুহার্তো তাকে ক্ষমতাচ্যুত করেন এবং ১৯৭০ সালে মারা যাওয়ার আগ পর্যন্ত সুকর্নো গৃহবন্দী ছিলেন। আজও দেশটির মানুষ সুকর্নোকে শ্রদ্ধা করে, ভালোবাসে। সুকর্নো ইন্দোনেশিয়ার নিরপেক্ষ জাতীয়তাবাদী আন্দোলনের প্রথম সারিতে ছিলেন এবং দেশ স্বাধীন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর