১৫ নভেম্বর, ২০২১ ১৪:০৯

হারকিউলিস যুদ্ধবিমানে চড়ে সড়ক উদ্বোধনে যাবেন মোদি

অনলাইন ডেস্ক

 হারকিউলিস যুদ্ধবিমানে চড়ে সড়ক উদ্বোধনে যাবেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে সেখানে ৩৪১ কিলোমিটার দীর্ঘ ‘পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে’ উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লক্ষ্মৌর সঙ্গে রাজ্যের আটটি জেলাকে সংযুক্ত করা এই এক্সপ্রেসওয়েতে সুলতানপুরের কাছে নির্মাণ করা হয়েছে ৩.৩ কিলোমিটারের ‘এক ফালি’ রানওয়েও। যেখানে যুদ্ধবিমান জরুরি পরিস্থিতিতে অবতরণ করতে পারবে। মঙ্গলবার এই সড়কের আনুষ্ঠানিক উদ্বোধনের দিনেও সি-১৩০ সুপার হারকিউলিস যুদ্ধবিমানে চড়ে যাবেন মোদি।

রাজনৈতিক শিবিরের মতে, উত্তরপ্রদেশে ভোটের মুখে শুধু মসৃণ সড়ক সংযোগ নয়, সঙ্গে নিজের এবং নিজের সরকারের শৌর্য এবং পরাক্রম তুলে ধরতে চাইছেন মোদি। অনেকেই বলছেন, মোদীর ‘৫৬ ইঞ্চি’ ভাবমূর্তির সঙ্গে এই বিমানে অবতরণের ঘনিষ্ঠ সংযোগ রয়েছে। ব্যালট যুদ্ধের কথা মাথায় রেখে আগে থেকেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার বিভিন্ন রাজনৈতিক প্রচারে বার বার তার সরকারের ‘শক্তিশালী ছবিকে’ তুলে ধরতে চাইছেন।

আগামীকাল উত্তরপ্রদেশে মোদির যুদ্ধবিমানের চাকা এক্সপ্রেসওয়ে ছোঁয়ার আগে থেকেই অবশ্য ভারতীয় শৌর্যের প্রদর্শনী শুরু হয়ে যাবে। মিরাজ-২০০০, এসইউ-৩০এমকেআই এবং রাজনৈতিক ভাবে বহু বিতর্কিত রাফায়েল-ও ওই এয়ারস্ট্রিপে নামবে।

যোগী আদিত্যনাথ দাবি করেছেন, “উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলের অর্থনীতির মেরুদণ্ড হবে এই এক্সপ্রেসওয়ে। পূর্বাঞ্চলের পরে বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ের কাজও আগামী মাসের মধ্যে হয়ে যাবে। গোরক্ষপুর এক্সপ্রেসওয়ের কাজ চলছে।” 

সূত্র : আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর