২ ডিসেম্বর, ২০২১ ১৬:২৭

সমস্যা বাম পায়ে, ডান পা কেটে চিকিৎসক বললেন ‘মানবিক ভুল’

চিকিৎসককে ২,৭০০ ইউরো জরিমানা

অনলাইন ডেস্ক

সমস্যা বাম পায়ে, ডান পা কেটে চিকিৎসক বললেন ‘মানবিক ভুল’

অস্ট্রিয়ায় অপারেশনের সময় ভুল করে বৃদ্ধের এক পা কাটতে গিয়ে অন্য পা কেটে ফেলেছেন চিকিৎসক। প্রতীকী ছবি

অস্ট্রিয়ায় অপারেশনের সময় ভুল করে বৃদ্ধের এক পা কাটতে গিয়ে অন্য পা কেটে ফেলেছেন চিকিৎসক। আর এ কারণে ওই চিকিৎসককে ২ হাজার ৭০০ ইউরো জরিমানা করেছে অস্ট্রিয়া কোর্ট। খবর দ্য গার্ডিয়ানের। 

খবরে বলা হয়েছে, অস্ট্রিয়ার ফ্রেইস্টাডট শহরের একটি ক্লিনিকে এ ঘটনা ঘটে। ৮২ বছর বয়সী রোগীর বাম পা কাটার পরিবর্তে ডান পা কাটা হয়েছে। জটিল অসুস্থতার কারণে ওই বৃদ্ধের বাম পা কাটার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু ওই সার্জন ‍ভুল করে তার ডান পা কেটে ফেলেন। অপারেশনের দুই দিন পর ড্রেসিং করার সময় বিষয়টি বুঝতে পারেন ওই চিকিৎসক।

অপারেশনের আগে ওই বৃদ্ধাকে কোন পা কাটা হবে সে সম্পর্কে নিশ্চিত করতে বলা হয়, কিন্তু অসুস্থতার কারণে তা সম্ভব হয়ে ওঠে না।

ওই ঘটনার পর বৃদ্ধার মানসিক সমর্থনের জন্য তাকে সাইকোলজিক্যাল সাপোর্ট দেওয়া হয়েছে, সেইসঙ্গে তার যে পায়ে সমস্যা ছিল অর্থাৎ বাম পা কেটে ফেলা হয়েছে। এ ঘটনার পর ওই চিকিৎসককে জরিমানা করা হলে তিনি বলেন, তার এই কাজ ‘মানবিক ভুল’। তবে তিনি বলেন, এই ভুল তার একার না, পুরো টিমের ভুল।

অস্ট্রিয়ার সুপ্রিম কোর্টের মুখপাত্র জানান, বুধবার (১ ডিসেম্বর) ওই চিকিৎসককে রোগীর ওপর অবহেলার অভিযোগে জরিমানা করেছে কোর্ট। এদিকে ওই ঘটনায় ওই বৃদ্ধের পরিবারের স্বজনকে ৫ হাজার ইউরো ডলার ক্ষতিপূরণ দেয়া হয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর