৫ ডিসেম্বর, ২০২১ ২৩:৫১

ইউক্রেনে হামলার পরিকল্পনা রাশিয়ার: মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

অনলাইন ডেস্ক

ইউক্রেনে হামলার পরিকল্পনা রাশিয়ার: মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিতে রাশিয়ার ইয়ালনিয়া শহরে রুশ সামরিক বাহিনীর উপস্থিতি

রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনা করছে বলে প্রমাণ পাওয়ার দাবি করেছে মার্কিন গোয়েন্দারা। এ নিয়ে পুতিনকে সতর্ক করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এই দাবি মানতে নারাজ রাশিয়া।

ইউক্রেন নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। দেশটির সীমান্তে রুশ বাহিনী সামরিক শক্তি বৃদ্ধি করছে বলে গত কয়েকদিন ধরেই অভিযোগ করে আসছিলেন মার্কিন কর্মকর্তারা। এবার গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন, রুশ সামরিক বাহিনী ২০২২ সালের শুরুর দিকে ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করতে পারে। যার প্রমাণ তারা পেয়েছে।

শুক্রবার গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট ও বার্তা সংস্থা এপি।

ওয়াশিংটন পোস্টের হাতে আসা গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী, চারটি স্থানে রাশিয়ার সৈন্য, ট্যাংক ও কামানের সমাবেশ ঘটনোর প্রমাণ পাওয়া গেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, বর্তমানে ইউক্রেন সীমান্তে ৯৪ হাজার সেনা রয়েছে-যা এক লাখ ৭৫ হাজারে উন্নীত হতে পারে।

আগামী মাসেই হামলার আশঙ্কা করে উদ্বেগ প্রকাশ করেছে ইউক্রেনও।

পরিস্থিতি সামাল দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ফোনালাপের পরিকল্পনা চলছে বলে দুই দেশের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে এপি।

ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করেছে রাশিয়া। দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার কনস্টান্টিন কসাখেভ রাশিয়ার টিভি চ্যানেল রাশিয়া-২৪ কে বলেছেন, ‘হামলার কোনো প্রস্তুতি চলছে না'।

অন্যদিকে, রাশিয়ার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ জানিয়েছেন, বাইডেনের সঙ্গে আলোচনায় পুতিন ‘রেড লাইনের' কথা পুনর্ব্যাক্ত করবেন। সেই সঙ্গে ন্যাটো যাতে ইউক্রেনকে সদস্যপদ না দেয় সেই নিশ্চয়তা চাইবেন।

তবে ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টলেনব্যার্গ বলেছেন, ইউক্রেন ন্যাটোতে যোগ দিবে কি দিবে না তা নিয়ে রাশিয়ার কিছু বলার থাকতে পারে না। এদিকে, বৃহস্পতিবার সুইডেনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বৈঠক শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ যুক্তরাষ্ট্রের নতুন অবরোধের হুমকির কথা জানিয়েছেন। এমন কিছু করা হলেও রাশিয়াও বসে থাকবে না বলে উল্লেখ করেন তিনি।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করলে পুতিনের জন্য তা ‘খুবই, খুবই কঠিন’ পরিণতি হবে বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। রাশিয়ার আগ্রাসন বন্ধে নতুন পদক্ষেপ নেয়া হবে বলেও জানান তিনি। ‘আমরা দীর্ঘদিন যাবৎ রাশিয়ার কর্মকাণ্ড সম্পর্কে অবহিত এবং আমার প্রত্যাশা পুতিনের সঙ্গে (এ নিয়ে) আমাদের দীর্ঘ আলাপ হবে।’’

ইউক্রেন যাতে ন্যাটোতে যোগ না দেয় রাশিয়ার এমন শর্তের প্রেক্ষিতে বাইডেন বলেন, ‘‘আমি কারো রেড লাইন মানি না।’’ 

সূত্র: ডয়েচে ভেলে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর