২৪ ডিসেম্বর, ২০২১ ১০:২৫

ওমিক্রন সতর্কতা : বিশ্বে বড়দিনের উৎসব ও নববর্ষ ঘিরে বাড়ছে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ওমিক্রন সতর্কতা : বিশ্বে বড়দিনের উৎসব ও নববর্ষ ঘিরে বাড়ছে নিষেধাজ্ঞা

বিশ্বে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশ বড়দিনের উৎসব এবং ইংরেজি নববর্ষ পালনে বিধি-নিষেধ আরোপ করছে। ফলে এবারে এসব উৎসব পালনে সাধারণ নাগরিকদের বাড়তি সতর্কতা রাখতে হচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশে সাথে মিল রেখে বড়দিনের উৎসবের আগে ইতালিতে বাড়ানো হয়েছে বিধিনিষেধ। আর ইকুয়েডরে বাধ্যতামূলক করা হয়েছে করোনাভাইরাসের টিকাগ্রহণ। বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ধরন ওমিক্রন। ওমিক্রন মোকাবিলায় এমন সিদ্ধান্ত নিয়েছে দেশ দুটি।

ইতালিতে বাড়ির বাইরে গেলে অবশ্যই মাস্ক পড়তে হবে এমন নিয়ম জারি করা হয়েছে। একই সিদ্ধান্ত নিয়েছে স্পেন। এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের উত্তরাঞ্চলের শহর জিয়ানকে লকডাউনের আওতায় আনা হয়েছে। জানা গেছে, শহরটিতে এক কোটি ৩০ লাখ মানুষের বসবাস। দেশটিতে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ আগেই এমন খবর বেশ উদ্বেগের জন্ম দিয়েছে।

অন্যদিকে দৈনিক সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড হয়েছে ফ্রান্স ও যুক্তরাজ্যে। ওমিক্রন মোকাবিলায় বড় দিনের উৎসব ও নববর্ষ উদযাপনকে সামনে রেখে ভ্যাকসিন বাধ্যতামূলক করা হয়েছে তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, ইন্দোনেশিয়াসহ আরও কয়েকটি দেশে। গ্রিসে ঘরের ভেতরে ও বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

স্পেনের কাতালোনিয়ায় রাতে কারফিউ জারি করা হয়েছে। গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম বি.১.১.৫২৯, করোনার নতুন ধরন শনাক্তের খবর আসে। নতুন ধরন ওমিক্রনের নমুনা সংগ্রহ করা হয় গত ৯ নভেম্বর। এরপর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ২২ জন এই নতুন ধরনে আক্রান্ত বলে নিশ্চিত করে।

এদিকে করোনার নতুন ধরন ওমিক্রন ঠেকাতে ইসরায়েল দেশটির নাগরিকদের করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি দেশটি ৫০টিরও বেশি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর