২১ জানুয়ারি, ২০২২ ১৬:৪২

নিখোঁজ বিমানের সন্ধান ৭৭ বছর পর

অনলাইন ডেস্ক

নিখোঁজ বিমানের সন্ধান ৭৭ বছর পর

নিখোঁজ বিমানের সন্ধান ৭৭ বছর পর

ভারতের প্রত্যন্ত হিমালয় এলাকায় পাওয়া গেল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিখোঁজ হওয়া বিমান। ১৯৪৫ সালের প্রথম সপ্তাহে সি-৪৬ পরিবহন বিমানটি দক্ষিণ চীনের কুনমিং থেকে ১৩ যাত্রী নিয়ে উড্ডয়ন পথে ভারতের অরুণাচল রাজ্যের পার্বত্য এলাকায় ঝড়ের কবলে পড়ে নিখোঁজ হয়। ৭৭ বছর আগের এই ঘটনায় বিমানের সব আরোহী মারা গিয়েছিলেন।  

এখন একটি অনুসন্ধানী দল এই বিধ্বস্ত বিমান শনাক্ত করেছে। অনুসন্ধান মিশনের প্রধান যুক্তরাষ্ট্রের অভিযাত্রী ক্লেটন কুহলেস বলেছেন, বিমানটি নিখোঁজ হওয়া নিয়ে পরে আর কোনো কথা শোনা যায়নি। তবে বিমানটির হতভাগ্য এক যাত্রীর সন্তানের অনুরোধের পর এই অনুসন্ধান শুরু করেন  তারা।

বিল শেরার নামের ওই সন্তান এই অনুসন্ধানের জন্য কুহেলসকে দায়িত্ব দেন। শেরারের অফিসার বাবা এই বিমানটির যাত্রী ছিলেন। নিউইয়র্ক থেকে ই-মেইল বার্তায় শেরার এএফপিকে বলেন, ‘আমি শুধু বলতে পারি যে আমি আনন্দিত, শুধু জেনেছি তিনি কোথায় আছেন। এটা দুঃখজনক কিন্তু তারপরও আনন্দের।’ 

অনুসন্ধান মিশনের প্রধান জানান, স্থানীয় লিসু নৃগোষ্ঠীর একদল গাইড নিয়ে বরফশীতল নদীর হাঁটু ও গলা সমান পানি পেরিয়ে পর্বতের উচ্চতায় হিমায়িত তাপমাত্রায় তাদের ক্যাম্প করতে হয়েছিল। গত সেপ্টেম্বরে তুষার ঝড়ের সময় প্রাথমিক পর্যায়ে প্রকল্পের তিন গাইড হাইপোথার্মিয়ায় মারা যান। দলটি শেষ পর্যন্ত গত মাসে একটি তুষার ঢাকা পর্বত চূড়ায় পৌঁছায়। যেখানে সেখানে বিমানের ধ্বংসাবশেষ দেখতে পান তারা। পরে বিমানটি শনাক্ত হয়। এই ধ্বংসাবশেষের মধ্যে মানুষের কোনো দেহাবশেষ পাওয়া যায়নি।

সূত্র : এএফপি, আল-জাজিরা  

 বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর