২৯ জানুয়ারি, ২০২২ ০৮:৩৮

আগামী মাসে ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া : বাইডেন

অনলাইন ডেস্ক

আগামী মাসে ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া : বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করেছেন, রাশিয়া আগামী মাসে ইউক্রেন ‘আক্রমণ’ করতে পারে- এমন একটি ‘সম্ভাবনা’ আছে। সূত্র : বিবিসি।

এদিকে রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রধান দাবি প্রত্যাখ্যান করার পর সংকট সমাধানে তারা ‘আশাবাদের খুব একটা ভিত্তি’ দেখছে না। খবরে বলা হয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের সীমান্তে হাজার হাজার রুশ সেনা মোতায়েনের ফলে আগ্রাসনের আশঙ্কা দেখা দিয়েছে। কিন্তু, হামলার পরিকল্পনা অস্বীকার করেছে রাশিয়া।

প্রাপ্ত খবর অনুযায়ী, বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে টেলিফোনে আলাপকালে এ মন্তব্য করেন মার্কিন  প্রেসিডেন্ট। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন বলেছেন- ফেব্রুয়ারিতে রাশিয়ানরা ইউক্রেন আক্রমণ করতে পারে এমন একটি ‘সম্ভাবনা’ আছে। তিনি প্রকাশ্যে এ কথা বলেছেন এবং আমরা কয়েক মাস ধরে এ বিষয়ে সতর্ক করে আসছি।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়া ইউক্রেনে আরও আক্রমণ করলে চূড়ান্ত জবাব দিতে মিত্র এবং অংশীদারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রস্তুতির বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন জো বাইডেন। জেলেনস্কি বলেন, তারা উত্তেজনা নিরসনের বিষয়ে সাম্প্রতিক কূটনৈতিক প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন এবং ভবিষ্যতের জন্য  যৌথ উদ্যোগের বিষয়ে একমত হয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে মার্কিন মিডিয়া অ্যাক্সিওস বলেছে, হুমকিটি কতটা আসন্ন তা নিয়ে দুজনের মধ্যে দ্বিমত আছে। কিছু সামরিক বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন, রাশিয়া ইউক্রেনের মাটি জমে যাওয়ার জন্য অপেক্ষা করছে, যেন তারা ভারী সরঞ্জামগুলোকে স্থানান্তরিত করতে পারে।

উল্লেখ্য, রাশিয়া আক্রমণ করার কোনো পরিকল্পনার কথা অস্বীকার করলেও গত মাসে পশ্চিমাদের কাছ থেকে ব্যাপক নিরাপত্তা দাবি করেছিল। যার মধ্যে আছে ইউক্রেনকে কখনই ন্যাটো সামরিক  জোটে যোগ দিতে দেওয়া হবে না। তবে, যুক্তরাষ্ট্র এই মূল দাবিটিই প্রত্যাখ্যান করেছে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর