১৬ মে, ২০২২ ১১:৩৫

ইরানের কাছ থেকে অতিরিক্ত গ্যাসের আবেদন তুরস্ক-ইরাকের

অনলাইন ডেস্ক

ইরানের কাছ থেকে অতিরিক্ত গ্যাসের আবেদন তুরস্ক-ইরাকের

ইরানের কাছ থেকে গ্যাস আমদানির পরিমাণ বাড়ানোর আবেদন জানিয়েছে ইরাক ও তুরস্ক। 

ইরানের ন্যাশনাল গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাজিদ চেগিনি এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত কয়েক মাসে প্রতিবেশী ইরাক ও তুরস্কে লাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বাড়ানো হয়েছে; কিন্তু এই দুই দেশের আরও বেশি গ্যাস প্রয়োজন।

চেগিনি বলেন, ইরাক ও তুরস্কে গ্যাস রফতানির চুক্তি নবায়ন করার ব্যাপারে ওই দুই দেশের সঙ্গে আলোচনা চলছে। আলোচনায় তারা গ্যাসের অতিরিক্ত চাহিদার কথা তুলে ধরেছে। 

ইরানের ন্যাশনাল গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বলেন, তার দেশের গ্যাসের মজুদের প্রতি লক্ষ্য রেখে বাগদাদ ও আঙ্কারার আবেদন বিবেচনা করে দেখা হচ্ছে।

মাজিদ চেগিনি জানান, চলতি বছর তুরস্কের সঙ্গে এবং ২০২৩ সালে ইরাকের সঙ্গে এর আগে স্বাক্ষরিত গ্যাস চুক্তির মেয়াদ শেষ হবে। এসব চুক্তি নবায়নের পাশাপাশি আজারবাইজান এবং আর্মেনিয়ায়ও গ্যাস সরবরাহ বৃদ্ধি করবে তেহরান।

আমেরিকার ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতির আওতায় ইরানের তেল ও গ্যাস রফতানির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে ওয়াশিংটন। কিন্তু নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে সব রকম জ্বালানি পরিকল্পনা অনুযায়ী রফতানি করে যাচ্ছে তেহরান। 

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি বলেছেন, তার দেশ বিশেষ প্রক্রিয়ায় আমেরিকার নিষেধাজ্ঞা অকার্যকর করে দিয়েছে। এই কাজে তার দেশ এতটা সাফল্য অর্জন করেছে যে, নিষেধাজ্ঞার শিকার অন্যান্য দেশও এখন ইরানের অভিজ্ঞতা কাজে লাগাতে চায়। সূত্র: প্রেসটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর