২০ মে, ২০২২ ০৭:৫৯

‘ইরাক যুদ্ধ ছিল নৃশংস’ ঘটনাক্রমে স্বীকার জর্জ বুশের!

অনলাইন ডেস্ক

‘ইরাক যুদ্ধ ছিল নৃশংস’ ঘটনাক্রমে স্বীকার জর্জ বুশের!

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ইরাক যুদ্ধে নিজের দায় স্বীকার করেছেন। তবে সেটা ভুলক্রমে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে এক অনুষ্ঠানে যোগ দিয়ে জর্জ ডব্লিউ বুশ বলেন, শুধু একজন মানুষের সিদ্ধান্তে ইরাকে সম্পূর্ণ অন্যায্য ও নৃশংস আক্রমণ চালানো হয়েছিল। তবে সঙ্গে সঙ্গে তিনি বলেন, আমি আসলে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভূমিকার কথা বলতে চেয়েছিলাম।

জর্জ ডব্লিউ বুশ এটা বলার সঙ্গে সঙ্গে দর্শক সারিতে হাসির রোল পড়ে যায়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশ ‘ভুল বক্তব্য’ শুধরে নিলেও তার এই বক্তব্য ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ইরাক যুদ্ধ নিয়ে পুরোনো বিতর্ক সামনে এসেছে। কারণ, ইরাক যুদ্ধের জন্য জর্জ ডব্লিউ বুশকে দায়ী করে থাকেন অনেকেই। যুক্তরাষ্ট্রের ৪৩তম এই প্রেসিডেন্টকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবেও আখ্যা দেওয়া হয়ে থাকে।

এদিকে জর্জ ডব্লিউ বুশের এমন বক্তব্যের পর অনেকে তার সমালোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল এমএসএনবিসির অনুষ্ঠান উপস্থাপক মেহেদি হাসান বলেন, আমি হাসছি না। যারা ইরাক যুদ্ধে মারা গেছেন আমি সেই সব মার্কিন সেনার পরিবার ও ইরাকের নাগরিকদের পরিবারের কথা চিন্তা করছি।

এক টুইট বার্তায় আরেকজন গণমাধ্যম কর্মী লিখেছেন, একটি মিথ্যার ওপর ভিত্তি করে কত মার্কিন সেনাকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছিল? এটা ন্যক্কারজনক।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর