২১ মে, ২০২২ ১০:৪২

আজভস্তাল ইস্পাত কারখানা ‘সম্পূর্ণ মুক্ত’ দাবি রাশিয়ার

অনলাইন ডেস্ক

আজভস্তাল ইস্পাত কারখানা ‘সম্পূর্ণ মুক্ত’ দাবি রাশিয়ার

ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলের আজভস্তাল ইস্পাত কারখানা ‘পূর্ণাঙ্গ মুক্ত’ ঘোষণা দিয়েছে রাশিয়া। এক বিবৃতিতে মস্কো বলেছে, আজভস্তাল ইস্পাত কারখানায় লুকিয়ে থাকা সব সেনা আত্মসমর্পণ করেছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, কয়েক সপ্তাহ যাবত ওই কারখানার ভেতর ইউক্রেনীয় সেনারা আটকে ছিল। তাদের কারণে বন্দরনগরীটির ওপর পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ নিতে পারেনি মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সর্বশেষ ৫৩১ ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণের মাধ্যমে বন্দরনগর ও ইস্পাত কারখানা এখন ‘সম্পূর্ণ মুক্ত’। ইস্পাত কারখানার আন্ডারগ্রাউন্ড এখন রাশিয়ার সশস্ত্র বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে।

এদিকে ইউক্রেন যুদ্ধ জোরদার এবং সামরিক শক্তি বাড়াতে আরও বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথা জানাচ্ছে রাশিয়া। এ জন্য জরুরি প্রয়োজনের অংশ হিসেবে গতকাল রুশ পার্লামেন্টে নতুন একটি বিল আনা হয়। এতে ৪০ বছর ঊর্ধ্ব রুশ নাগরিক এবং ৩০ বছরের বেশি বয়সী বিদেশি নাগরিককে সামরিক বাহিনীতে যোগ দেওয়ার অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে।

পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমার ওয়েবসাইটে বলা হয়, এই পদক্ষেপ বয়স্ক নাগরিকদের পেশাদারির দক্ষতা কাজে লাগাতে সেনাবাহিনীকে সক্ষম করবে। বর্তমানে শুধু ১৮–৪০ বছর বয়সী রুশ নাগরিক এবং ১৮–৩০ বছর বয়সী বিদেশিরা সামরিক বাহিনীতে যোগ দিতে পারেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনবাসে তুমুল লড়াই চলছে দুই বাহিনীর। অঞ্চলটি মরুভূমিতে পরিণত হয়েছে বলে বৃহস্পতিবার রাতে এক ভিডিও বার্তায় অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি অভিযোগ করেন, রাশিয়ার সেনাবাহিনী দোনবাস শিল্পাঞ্চল পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। মস্কো হামলা বাড়ানোর সঙ্গে সঙ্গে কাণ্ডজ্ঞানহীনভাবে বোমা হামলা চালাচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর