২২ মে, ২০২২ ২০:৫১

পরমাণু চুক্তিতে ফিরতে নিজেদের অবস্থান পরিবর্তন করবে না ইরান

অনলাইন ডেস্ক

পরমাণু চুক্তিতে ফিরতে নিজেদের অবস্থান পরিবর্তন করবে না ইরান

পরমাণু চুক্তি ২০১৫-তে ফিরতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান পরোক্ষ আলোচনায় কোনো ধরনের ছাড় দেবে না ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে কাতারের আমির ইরানে সফর করেন। মূলত ইরানকে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফেরাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে মধ্যস্থতা করতেই তিনি এসেছিলেন।

কাতারের আমিরকে উদ্ধৃত করে জার্মানির একটি সংবাদমাধ্যমে খবর প্রকাশ করা হয়— পরমাণু চুক্তিতে ফিরতে ইরানের নেতৃবৃন্দ সমঝোতা করতে প্রস্তুত।

তবে ইরান এই খবর নাকচ করে বলছে, কাতারের আমিরের বক্তব্য ‘ভুল ব্যাখা’ করা হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদে বলেন, কাতারের আমিরের সঙ্গে ইরানের সর্বোচ্চ নেতা (সুপ্রিম লিডার) আয়াতুল্লাহ আলি খামেনি আপস করা নিয়ে কিছু বলেননি।

ইরানের আধা সরকারি গণমাধ্যম তাসনিম নিউজকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমরা প্রতিনিয়ত বলছি- সমঝোতার অবশ্যই ফলাফল থাকতে হবে, শুধু সময়ক্ষেপণ নয়। আর যুক্তরাষ্ট্র জানে, এর জন্য কী করতে হবে। 

খতিবজাদেহ আরও বলেন, আমাদের নেতার কথা পরিষ্কার তা হলো—বল এখন যুক্তরাষ্ট্রের কোটে। বাধ্যবাধকতা পূরণে তাদেরকে অবশ্যই সুবিচারপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর