২৪ মে, ২০২২ ১০:৩০

ইতালির প্রস্তাব মেনে রাশিয়া কী যুদ্ধ বন্ধ করবে?

অনলাইন ডেস্ক

ইতালির প্রস্তাব মেনে রাশিয়া কী যুদ্ধ বন্ধ করবে?

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ তিন মাস গড়িয়েছে

ইউক্রেনে যুদ্ধ বন্ধে ইতালি শান্তি চুক্তির প্রস্তাব দিয়েছে। রাশিয়া ইতালির এই প্রস্তাব ভেবে দেখছে বলে জানিয়েছে। 

সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো এ তথ্য জানান। 

গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ তিন মাস গড়িয়েছে। এই যুদ্ধ কবে থামবে, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। যুদ্ধের কারণে হুমকির মুখে পড়েছে বিশ্ব অর্থনীতি। অবিলম্বে যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে।

রাশিয়া-ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় তুরস্ক ও বেলারুশে রাশিয়া ও ইউক্রেনের নেতারা একাধিক বৈঠক করলেও তাতে কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে। এরই মধ্যে ইতালির পক্ষ থেকে শান্তিচুক্তির প্রস্তাব এল।

এই বিষয়ে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি প্রস্তাবটি পাওয়ার পর আমরা এটি এখন পড়ে দেখছি। তবে ওই প্রস্তাবের বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তিনি। ইতালির প্রস্তাব নিয়ে পরে তারা আরও প্রতিক্রিয়া জানাবেন বলে জানিয়েছেন। 

রাশিয়ার সংবাদ সংস্থাগুলো রুশ উপপররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে খবর প্রকাশ করেছে, প্রস্তাব নিয়ে রাশিয়া ও ইতালির মধ্যে এখনো কোনো আলোচনা হয়নি।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ নিয়ে আলোচনায় রুশ পক্ষের প্রধান আলোচক ভ্লাদিমির মেদিনস্কি গত রোববার  বলেন, রাশিয়া আবার আলোচনা শুরু করতে প্রস্তুত হলেও ইউক্রেনের কারণেই এটা আটকে আছে।

রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো বলেন, আমাদের কারণে আলোচনা বন্ধ এবং সবকিছু স্থগিত হয়নি। ইউক্রেন গঠনমূলক কোনো অবস্থানে এলেই আলোচনা ফের শুরু হবে বলেও জানান তিনি। সূত্র: এনডিটিভি, ফোরাল

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর