২৮ জুন, ২০২২ ১০:২৩

ইউক্রেনকে ৩টি ড্রোন উপহার দিচ্ছে তুরস্ক

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে ৩টি ড্রোন উপহার দিচ্ছে তুরস্ক

ইউক্রেনের সেনারা তুরস্কের নির্মিত ড্রোন ব্যবহার করছে

তুরস্কের প্রতিরক্ষা ফার্ম বায়কার ইউক্রেনকে তিনটি মনুষ্যবিহীন ড্রোন উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, তুরস্কের ড্রোন কিনতে সম্প্রতি ইউক্রেনের সাধারণ নাগরিকরা ফান্ড (তহবিল) সংগ্রহ শুরু করে। কয়েকটি ড্রোন কেনার মতো তহবিল ইতোমধ্যে তারা সংগ্রহ করেছে। এরমধ্যে তুরস্ক কিয়েভকে তিনটি ড্রোন উপহার দেওয়ার ঘোষণা দিল।

উল্লেখ্য, ইউক্রেনে তুরস্কের বায়কার ফার্মের টিবি-২ মডেলের বায়রাকতার ড্রোন ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এই ড্রোনের সহায়তায়  ইউক্রেনীয় সেনারা রাশিয়ার আর্টিলারি সিস্টেম ও সাঁজোয়া যান ধ্বংস করতে সক্ষম হয়েছে। ‘বায়রাকতার, বায়রাকতার’ শিরোনামে রুশ সেনাদের ব্যঙ্গ করে ইউক্রেনে একটি গানও বের হয়েছে। গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

তুর্কি প্রতিরক্ষা ফার্ম বায়কার বলছে, ইউক্রেনে কয়েকদিনে তহবিল গঠনের ক্যাম্পেইন মাইলফলকে পৌঁছেছে। এতে  সাধারণ জনতা থেকে শুরু করে ব্যবসায়ী নেতারা অবদান রেখেছে।

এক বিবৃতিতে তুর্কি ড্রোন ফার্মটি বলেছে, টিবি-২ ড্রোনের জন্য বায়কার ইউক্রেনের কাছ থেকে কোনো অর্থ নেবে না।  ইউক্রেনের সম্মুখ যুদ্ধে বিনামূল্যে তিনটি ড্রোন দেওয়া হবে। সংগৃহীত তহবিল যুদ্ধপীড়িত মানুষদের জন্য ব্যবহার করতে বলা হয়েছে।

ইউক্রেনের সেনারা তুরস্কের নির্মিত ড্রোন ব্যবহার করছে। এ নিয়ে আঙ্কারার কাছে অভিযোগ জানিয়েছে মস্কো

কৃষ্ণ সাগরে রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে তুরস্কের সমুদ্রসীমা রয়েছে। উভয় দেশের সঙ্গে আঙ্কারা সুসম্পর্ক রক্ষা করে চলে।  রাশিয়া ইউক্রেনে হামলার পর থেকে তুরস্ক মধ্যস্থতার প্রচেষ্টা দেখিয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর