৩ জুলাই, ২০২২ ১৫:০১
বিবিসি’র খবর

লুহানস্কের শেষ ঘাঁটি লিসিচানস্কের পতন ঘটতে পারে: জেলেনস্কির উপদেষ্টা

অনলাইন ডেস্ক

লুহানস্কের শেষ ঘাঁটি লিসিচানস্কের পতন ঘটতে পারে: জেলেনস্কির উপদেষ্টা

ইউক্রেনে বিশেষ সেনা অভিযানে পরিচালনা করে একের পর এক শহর দখল করে নিচ্ছে রাশিয়া। ইতিমধ্যে রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের বিভিন্ন বন্দর নগরী নিয়ন্ত্রণে নিয়েছে। এবার লুহানস্কের শেষ বড় ঘাঁটি লিসিচানস্ক শহরের পতন ঘটতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ। 

তিনি বলেন, গত কয়েকদিন ধরে ডনবাসের কৌশলগত শহরটি দখল নিতে সর্বশক্তি প্রয়োগ করেছে রুশ বাহিনী। তারা সিভারস্কি ডোনেটস নদী অতিক্রম করেছে এবং উত্তর দিক থেকে শহরের দিকে আসছে। এটা বড় ধরনের একটা হুমকি। আগামী এক অথবা দুই দিনের মধ্যে বিষয়গুলো আরও স্পষ্ট হয়ে উঠবে।

উপদেষ্টা ওলেক্সি আরও বলেন, রাশিয়ান বাহিনী শিল্পাঞ্চল পূর্ব ডনবাসের ছয়টি শহর নিয়ন্ত্রণের নেওয়ার চেষ্টা করবে। তবে পশ্চিমা অস্ত্র সহায়তা ইউক্রেনে যত ঢুকবে চিত্রটা তখন বদলে যাবে।

এর আগে মস্কোপন্থী লুহানস্ক পিপলস রিপাবলিকের দায়িত্বরত রাশিয়ার রাষ্ট্রদূত রডিয়ন মিরোশনিক রাশিয়ান টিভিকে দেওয়া এক সাক্ষাতকারে বলেছেন, লুহানস্কের শেষ বড় ঘাঁটি লিসিচানস্ক শহরকে ‘নিয়ন্ত্রণে আনা হয়েছে’। তবে, ‘এখনও শহরটিকে মুক্ত করা হয়নি’।

এদিকে রাশিয়ার দাবি প্রত্যাখ্যান করে নিজেদের সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকার বার্তা দিয়েছে ইউক্রেন। লুহানস্ক অঞ্চলের গভর্নর সের্হি হাইদাই বলেছেন, রুশ সেনারা চারদিক থেকে অবরুদ্ধ শহরটির দিকে এগিয়ে আসছে। আর সেখানে আক্রমণ জোরদার হচ্ছে। সূত্র : বিবিসি

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর