১৮ আগস্ট, ২০২২ ০৭:০৪

জার্মানি-পোল্যান্ডের নদীতে মাছের মৃত্যুমিছিল

অনলাইন ডেস্ক

জার্মানি-পোল্যান্ডের নদীতে মাছের মৃত্যুমিছিল

গত শনিবার পোল্যান্ডের ক্রাজনিক ডলনিতে জার্মান সীমান্ত দিয়ে ওডার নদী থেকে মৃত মাছ সরিয়ে নেওয়ার ছবি

জার্মানি আর পোল্যান্ডের ওডার নদী এখন বয়ে চলে হাজার হাজার মাছের মৃতদেহ নিয়ে। ধারণা করা হচ্ছে, কোনো বিষাক্ত উপাদানের কারণেই নিরাপদ আশ্রয়েও মাছেরা আর নিরাপদ নেই। ওডার নদীর পানি একসময় ঝিলিক দিত রোদের আলো, সেই আলোয় দল বেঁধে ভেসে বেড়াতে জীবন্ত রুপালি মাছ। এখনো পানি আলো খেলে, তবে সেই আলোয় ভাসে শুধু মৃত মাছ।

ওডার নদীতে গত জুলাই থেকেই চলছে মাছেদের মরে মরে ভেসে ওঠা। পানিতে বিষাক্ত কিছু মিশেছে আর সে কারণেই মাছ মরছে- এ বিষয়ে বিশেষজ্ঞরা নিশ্চিত। তবে কী ধরনের বিষ তা এখনো জানা যায়নি। নদীকে বিষমুক্ত করার উপায়ও তাই আপাতত অজানা। আপাতত দুই দেশেই ওডারের তীরে শোভা পাচ্ছে ওপরের এই ছবির মতো কিছু সতর্কবার্তা, সেখানে মূলকথা একটাই ‘বিষ আছে, তাই এই নদীর থেকে পানি থেকে দূরে থাকুন!’

এমন দৃশ্য আগে কখনো দেখেনি পোল্যান্ডের মানুষ। একটি ছবিতে দেখা যায়, স্লুবিচ শহরে ওডার নদী থেকে মৃত মাছ উদ্ধার করছেন দুই সেনা সদস্য।

পোল্যান্ডের ক্রানিক ডোলনিতেও ওডার নদীর এখানে-ওখানে ভেসে উঠছে নানা ধরনের মাছ। মৃত মাছ উদ্ধারে সেখানেও ব্যস্ত সময় কাটছে সেনা সদস্যদের।

এদিকে জার্মানির ফ্রাংকফুর্ট শহরে ওডার নদী থেকে মৃত মাছ উদ্ধার এবং এভাবে অজস্র টন মাছের মৃত্যুর কারণ জানার চেষ্টা করছেন ফায়ার সার্ভিসের কর্মী, ডুবুরি, ফেডারেল এজেন্সি ফর টেকনিক্যাল রিলিফ (টিএইচডাব্লিউ) এবং জার্মান রেড ক্রসের (ডিআরকে) কর্মীরা। এক ছবিতে দেখা যায়, তাদের সঙ্গে কথা বলছেন জার্মানির পরিবেশমন্ত্রী স্টেফি লেমকে।

ওডার নদীতে এত মরা মাছ ভেসে উঠছে যে সেগুলো উদ্ধার করতে দুই দেশেই গড়তে হয়েছে বিশেষ ভ্রাম্যমাণ দল। সেই দলের সদস্যরা প্রতিদিন নৌকা নিয়ে বেরিয়ে পড়েন, তীরে ফেরেন প্রচুর মৃত মাছ নিয়ে।

সূত্র : ডয়চে ভেলে 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর