২৮ সেপ্টেম্বর, ২০২২ ০৫:২৪
বিবিসির প্রতিবেদন

নর্ডস্ট্রিম : পাইপলাইনে সন্ত্রাসী হামলায় জড়িত রাশিয়া, দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক

নর্ডস্ট্রিম : পাইপলাইনে সন্ত্রাসী হামলায় জড়িত রাশিয়া, দাবি ইউক্রেনের

নর্ডস্ট্রিম-১ ও নর্ডস্ট্রিম-২ নামে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দু’টি লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এটিকে রাশিয়ার ‘সন্ত্রাসী হামলা’ বলে দাবি করেছে ইউক্রেন। ডেনমার্ক উপকূলের বাল্টিক সাগরে এ ঘটনা ঘটেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কির উপদেষ্টা মিয়াখালো পদোলক বলেছেন, নর্ডস্ট্রিম-১ ও নর্ডস্ট্রিম-২ লাইনের ক্ষতি ইউরোপের জন্য বড় ধরনের আগ্রাসী কর্মকাণ্ড। তিনি বলেন, শীত শুরুর আগে ইউরোপে আতঙ্ক তৈরি করতে চাইছে রাশিয়া। এমন অবস্থায় ইউক্রেনে সামরিক সহায়তা বাড়াতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সিসমোলজিস্টরা বলছেন, গ্যাসের পাইপলাইন ছিদ্র হওয়ায় আগে পানির নিচে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে। সুইডেনের ন্যাশনাল সিসমোলজি সেন্টারের জর্ন লুন্দ বলেন, এগুলো যে বিস্ফোরণ ছিল, এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

নর্ডস্ট্রিম-২ অপারেটরেরা সতর্ক করে বলেছেন, এর ফলে পাইপলাইনে গ্যাসের চাপ কমে যেতে পারে। বিস্ফোরণের কারণে জাহাজগুলোকে বর্নহোম দ্বীপের পার্শ্ববর্তী অঞ্চল এড়িয়ে যেতে বলেছে ডেনমার্ক কর্তৃপক্ষ। নর্ডস্ট্রিম-১-এর অপারেটর বলেছে, সমুদ্র তলদেশের লাইন অনাকাঙ্ক্ষিতভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ডেনমার্কের সামরিক কমান্ড একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, বর্নহোম দ্বীপের কাছে সমুদ্রের পানির উপরিভাগে বুদবুদ উঠছে। ডেনমার্কের জ্বালানি কর্তৃপক্ষ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, গ্যাসলাইনের এই ছিদ্র কয়েক দিন থেকে এক সপ্তাহ পর্যন্ত থাকতে পারে। রক্ষণাবেক্ষণের জন্য গত আগস্ট থেকে নর্ডস্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে রাশিয়া। সূত্র : বিবিসি

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর