২৮ সেপ্টেম্বর, ২০২২ ২০:২৪

ভারতের প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান অনিল চৌহান

অনলাইন ডেস্ক

ভারতের প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান অনিল চৌহান

অনিল চৌহান

৯ মাস পর প্রয়াত বিপিন রাওয়াতের জায়গায় ভারতের প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে (অবসরপ্রাপ্ত)। বুধবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রণালয়। খবর এনডিটিভির

জানা গেছে, ২০২১ সালের মে মাসে লেফটেন্যান্ট জেনারেল চৌহান ইস্টার্ন কমান্ড প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন। এর আগে, আমৃত্যু জেনারেল বিপিন রাওয়াতই ছিলেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ। গত বছরের ডিসেম্বরে তিনি হেলিকপ্টার ভেঙে পড়ে নিহত হন। 

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, লেফটেন্যান্ট জেনারেল চৌহানকে এই গুরুত্বপূর্ণ পদে বসানোর আগে অবশ্য সিডিএস নিয়োগের নিয়মে সংশোধন করতে হয় কেন্দ্রকে। আগে চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগ করা হত শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলদের মধ্যে থেকে। কিন্ত জেনারেল রাওয়াতের প্রয়াণের পর সেই নিয়ম সংশোধন করা হয়।

এ বিষয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রণালয় জানায়, শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলরা নন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেলরাও এই পদে বসতে পারবেন। শুধু তাদের বয়স ৬২ বছরের কম হতে হবে। সেই নিয়মেই অনিল চৌহান ভারতের সেনা সর্বাধিনায়ক করা হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর