২৮ সেপ্টেম্বর, ২০২২ ২২:৩৭

রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহার করতে উস্কানি দিয়ে যাচ্ছে ওয়াশিংটন

অনলাইন ডেস্ক

রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহার করতে উস্কানি দিয়ে যাচ্ছে ওয়াশিংটন

ফাইল ছবি

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহার করতে উস্কানি দিয়ে যাচ্ছে ওয়াশিংটন। তারা এ ক্ষেত্রে কোনো সীমারেখা মানছে না। সাত মাসের বেশি সময় ধরে ইউক্রেন যুদ্ধ চলছে। আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলো ইউক্রেনকে সব ধরনের অস্ত্র দিয়ে সহযোগিতা করে যাচ্ছে। ‌আবার মস্কোর কথিত পারমাণবিক ও রাসায়নিক অস্ত্র ব্যবহারের পরিণতি সম্পর্কে হুঁশিয়ারিও দিচ্ছে।

তিনি এক রেডিও অনুষ্ঠানে এমনটাই বলেছেন। ওয়াশিংটন রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহার করতে তাদের সমস্ত কৌশল কাজে লাগাচ্ছে জানিয়ে মারিয়া জাখারোভা আরও বলেন, এর পেছনে আমেরিকার অসৎ উদ্দেশ্য রয়েছে বলে মনে করা হচ্ছে। রাশিয়া আমেরিকার সঙ্গে বৈঠক করতে বেশ কয়েকবার পদক্ষেপ নিয়েছে। ওয়াশিংটনের ভূমিকা বিশ্বকে এরইমধ্যে বিপর্যয়ের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, পরমাণু অস্ত্র ব্যবহার করার সিদ্ধান্তের বিষয়টি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর নির্ভর করছে। অপরদিকে, রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেফ ইউরোপ ও আমেরিকার চাপের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, রাশিয়া আত্মরক্ষার প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার করার অধিকার রাখে। সূত্র : পার্সটুডে ও তাস

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর