২৫ অক্টোবর, ২০২২ ০৪:১৮

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়ে যেসব রেকর্ড গড়ছেন সুনাক

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়ে যেসব রেকর্ড গড়ছেন সুনাক

প্রতিদ্বন্দ্বিতার দৌড় থেকে বরিস জনসনের সরে যাওয়া এবং প্রয়োজনীয়সংখ্যক দলীয় এমপির সমর্থন না পাওয়ায় পেনি মরডন্ট ছিটকে পড়ায় ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ভারতীয় বংশোভূত ঋষি সুনাক। তিনি ইতিহাস গড়ে একঝাঁক রেকর্ড গড়তে চলেছেন। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার তথ্যমতে, ঋষিই প্রথম অশ্বেতাঙ্গ, প্রথম এশীয় বংশোদ্ভূত এবং প্রথম হিন্দু ধর্মাবলম্বী নেতা হিসেবে যুক্তরাজ্য শাসন করবেন। এছাড়া, বিগত ২০০ বছরের মধ্যে দেশটির কনিষ্ঠতম প্রধানমন্ত্রীও হতে চলেছেন ঋষি।

বিবিসি বলছে, যুক্তরাজ্যের ৫৭তম এবং ১৮১২ সালের পর থেকে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হবেন ঋষি সুনাক। আধুনিক যুগে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে দ্রুততম সময়ে প্রধানমন্ত্রীর পদে পৌঁছানোর রেকর্ডও গড়তে চলেছেন। এজন্য মাত্র সাত বছর সময় নিচ্ছেন সুনাক।

এছাড়া, রাজা তৃতীয় চার্লসের কাছ থেকে সরকার গঠনের আমন্ত্রণ পাওয়া প্রথম ব্যক্তিও হতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত এ নেতা। অর্থাৎ, রানি দ্বিতীয় এলিজাবেথ পরবর্তী যুগে শপথ নেওয়া প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হবেন ঋষি।

ব্রিটেনের রাজনীতিতে কয়েক বছর ধরেই সক্রিয় ছিলেন ভারতীয় বংশোদ্ভূত এই রাজনীতিবিদ। সাউদাম্পটনে থাকত তার পরিবার। ১৯৮০ সালের ১২ মে সেখানেই ঋষির জন্ম। আফ্রিকান হিন্দু পাঞ্জাবি পরিবারে বেড়ে ওঠা তার। হ্যাম্পশায়ার ও উইনচেস্টার কলেজে স্কুলজীবন শেষে অক্সফোর্ডের লিংকন কলেজ থেকে ২০০১ সালে স্নাতক হন তিনি। পরে ২০০৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে এমবিএ নিয়ে পড়াশোনা করেন। সেখানেই স্ত্রী অক্ষতা মূর্তির সঙ্গে তার আলাপ হয়। ২০০৯ সালে বেঙ্গালুরুতে অক্ষতার সঙ্গে গাঁটছড়া বাঁধেন ঋষি। ২০১৪ সালে রাজনীতিতে পা রাখেন ঋষি। সে বছর রিচমন্ড থেকে কনজারভেটিভ পার্টির হয়ে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। ব্রিটেনের ধনীদের মধ্যে অন্যতম ঋষি। তার সম্পত্তির পরিমাণ জানলে চোখ কপালে উঠবে! ঋষি ও তার স্ত্রী অক্ষতার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৭৩০ মিলিয়ন পাউন্ড। বাংলাদশের মুদ্রায় যা ৮ হাজার কোটি টাকারও বেশি। মধ্য লন্ডনে বিলাসবহুল বাড়ি রয়েছে ঋষির। একাধিক সুযোগসুবিধা রয়েছে সেই বাড়িতে। জানা গেছে, সুনাকের বাড়িতে রয়েছে পাঁচটি বেডরুম। এ ছাড়াও রয়েছে চারটি বাথরুম। রয়েছে বিশাল বাগানও। ঋষির এই বিলাসবহুল বাড়ির দামও আকাশছোঁয়া। যে বাড়িটি প্রায় ৪৫ কোটি টাকা দামে কিনেছিলেন ঋষি-অক্ষতা। বর্তমানে এই বাড়ির দাম ৭০ কোটি টাকারও বেশি।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাড়ির কাছেই রয়েছে সুনাকের বাড়ি। ২০২২ সালের এপ্রিল মাসে বাড়িটি নবরূপে সাজানো হয়েছিল। শোনা যায়, স্ত্রীর মনের মতো করেই সাজানো হয়েছে বাড়িটি। লন্ডনের ওল্ড ব্রম্পটন রোডে দক্ষিণ কেনসিংটনে আরও একটি বাড়ি রয়েছে ঋষির। বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে এই বাড়িতে যান ঋষি ও অক্ষতা। এ ছাড়াও নর্থ ইয়র্কশায়ারে ঋষির খামারবাড়িও রয়েছে। এই বাড়িটিও অত্যন্ত বিলাসবহুল।

সূত্র : আল-জাজিরা ও বিবিসি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর