২৯ নভেম্বর, ২০২২ ১২:১২

ঋষি সুনাকের বাগানে বসাতে ১৩ লাখ পাউন্ডের ভাস্কর্য, সমালোচনা

অনলাইন ডেস্ক

ঋষি সুনাকের বাগানে বসাতে ১৩ লাখ পাউন্ডের ভাস্কর্য, সমালোচনা

ঋষি সুনাক

বহুল সমাদৃত এক ইংরেজ শিল্পীর ব্রোঞ্জের তৈরি ভাস্কর্য কিনতে ১৩ লাখ পাউন্ড ব্যয় করেছে যুক্তরাজ্য সরকার।  জনগণের অর্থে ক্রয় করা ভাস্কর্যটি প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বাগানে বসাতে ১০নং ডাউনিং স্ট্রিটের ঠিকানায় পাঠানো হয়। যুক্তরাজ্য যখন দীর্ঘকালীন মন্দার মুখে, তখন এই কাজটি সরকারের অমিতব্যয়ী, বিলাসী পদক্ষেপ বলে সমালোচনার ঝড় উঠেছে দেশটিতে।

‘ওয়ার্কিং মডেল ফর সিটেড ওম্যান’ নামে ভাস্কর্যটির শিল্পী হেনরি ম্যুর। ১৯৮০’র দশকে গড়া এই বিমূর্ত শিল্পকর্মটি নিলামসংস্থা ক্রিস্টির কাছ থেকে সরকারি শিল্প সংগ্রহশালা কিনেছে বলে ধারণা করা হচ্ছে।

সংগ্রহশালাটি জনগণের করের অর্থে পরিচালিত। আর যুক্তরাজ্যের জনগণ বর্তমানে চড়া মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান গৃহস্থালি ব্যয় ও সরকারি সহায়তার নানান দিক কমে আসার মতো নানামুখী চাপে পিষ্ট। এই অবস্থায়, প্রধানমন্ত্রীর বাগানের শোভাবর্ধণে এত ব্যয় কেন, সঙ্গতকারণেই সে প্রশ্ন উঠছে।

ব্রিটিশ দৈনিক দ্য সানকে একজন শিল্প বিশেষজ্ঞ বলেন, বসে থাকা নারীদের নিয়ে ম্যুর যে ভাস্কর্যগুলি করেছেন– এটি নিঃসন্দেহে তার চমৎকার একটি উদাহরণ। কিন্তু, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে এটি কেনাকে জনগণের অর্থের অমিতব্যয় হিসেবেই মনে করা হচ্ছে।’ 

গত বৃহস্পতিবার ১০নং ডাউনিং স্ট্রিটে আনা হয় ভাস্কর্যটি। এ সময় প্রধানমন্ত্রীর বাসভবন থেকে জানানো হয়, শিল্পকর্মটি কেনার সিদ্ধান্তে কোনো রাজনীতিবিদ জড়িত ছিলেন না। সূত্র: এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর