৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:৪৯

৯ পশ্চিমা দেশের রাষ্ট্রদূতকে তলব করলো তুরস্ক

অনলাইন ডেস্ক

৯ পশ্চিমা দেশের রাষ্ট্রদূতকে তলব করলো তুরস্ক

ফাইল ছবি

তিন ইউরোপীয় দেশে পবিত্র কুরআন অবমাননার জেরে পশ্চিমা দেশগুলোর সঙ্গে তুরস্কের সম্পর্কে ব্যাপক টানাপড়েন সৃষ্টি হয়েছে। কয়েকটি ইউরোপীয় দেশ তুরস্কে তাদের কূটনৈতিক মিশনগুলো সাময়িকভাবে বন্ধ করে দেয়ার পাশাপাশি দেশটির জন্য নিরাপত্তা সতর্কতা জারি করেছে। 

এর প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার নয় পশ্চিমা দেশের রাষ্ট্রদূতদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করেছে তুরস্ক।

মার্কিন সরকার একথা নিশ্চিত করেছে যে, আঙ্কারায় নিযুক্ত তার রাষ্ট্রদূত তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বৈঠকে যোগ দিয়েছেন। দু’টি ইউরোপীয় কূটনৈতিক সূত্র একথার সত্যতা স্বীকার করেছে যে, তলব পেয়ে ওই বৈঠকে জার্মানি, ফ্রান্স এবং নেদারল্যান্ডের রাষ্ট্রদূতরাও অংশ নিয়েছেন। তলব পাওয়া বাকি পাঁচ দেশের নাম জানা যায়নি।

সুইডেন, ডেনমার্ক ও নেদারল্যান্ডের উগ্র ডান-পন্থি রাজনীতিবিদরা গত সপ্তাহে নিজ নিজ দেশে পবিত্র কুরআনের কপিতে আগুন দিয়েছেন। সারাবিশ্বের মুসলিম নাগরিকরা ইউরোপীয় দেশগুলোতে পবিত্র কুরআন অবমাননার নিন্দা জানিয়ে বিক্ষোভ দেখিয়েছেন।তুরস্কের ধর্মপ্রাণ মুসলমানরা এ ঘটনার বিরুদ্ধে তীব্র ক্ষাভ প্রকাশ করেছেন।

এ অবস্থায় আমেরিকা, ফ্রান্স, জার্মানি ও ইতালি সরকার তুরস্ক ভ্রমণের ব্যাপারে নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে। এছাড়া, জার্মানি, ফ্রান্স ও নেদারল্যান্ড নিরাপত্তা ইস্যুকে কেন্দ্র করে সাময়িকভাবে আঙ্কারায় তাদের কূটনৈতিক মিশন বন্ধ করে দিয়েছে। অন্যদিকে তুর্কি সরকারও আমেরিকা এবং ইউরোপে ইসলামবিদ্বেষী হামলার ব্যাপারে সতর্ক থাকতে নিজ দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে। 

সূত্র : রয়টার্স।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর