৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১৪:২৯

চীনা বেলুনে কী আছে, কেন ভূপাতিত করতে পারছে না যুক্তরাষ্ট্র?

অনলাইন ডেস্ক

চীনা বেলুনে কী আছে, কেন ভূপাতিত করতে পারছে না যুক্তরাষ্ট্র?

যুক্তরাষ্ট্রের আকাশে উড়ে বেড়াচ্ছে বৃহদাকার চীনা বেলুন। আর এতে মার্কিন প্রশাসনের ঘুম হারাম। যদিও চীনের দাবি, এটা আবহাওয়া পর্যবেক্ষক বেলুন। তবে  যুক্তরাষ্ট্র বলছে, এটা গোয়েন্দা নজরদারির বেলুন।

তবে বেলুনটি আকাশে উড়তে থাকলেও এটিকে ধ্বংস না করার সিদ্ধান্ত নিয়ে যুক্তরাষ্ট্র। তাই প্রশ্ন উঠছে চীনা বেলুনকে কেনো অবাধে নিজেদের আকাশে উড়তে দিচ্ছে মার্কিনিরা , কী আছে তাতে, বেলুনটি আসলে কোন প্রক্রিয়ায় তৈরি?

ওয়াশিংটন ভিত্তিক সংস্থা ম্যারাথন ইনিশিয়াটিভ থিংক ট্যাঙ্কের বিশেষজ্ঞ ‍উইলিয়াম কিম এই প্রশ্নের জবাবই দিয়েছেন সংবাদ সংস্থা এএফপির কাছে।

কিম বলেছেন, চীনের বেলুনটি দেখতে সাধারণ ওয়েদার বেলুনের মতো মনে হলেও এর মূল চরিত্র আলাদা হতে পারে। এটা দেখতে অনেক বড়। তথ্য সংগ্রহ ও নির্দেশনার কাজে ব্যবহৃত বেলুনটিতে আছে বড় সোলার (সৌর) প্যানেল।

আর এতে আধুনিক প্রযুক্তির ব্যবহার থাকতে পারে। চারপাশ পর্যবেক্ষণের জন্য এতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা হতে পারে বলেও মনে করছেন কিম। 

তবে এই বিশেষজ্ঞ মনে করেন, যুক্তরাষ্ট্রের বাইরে থেকেই নজদারি করতে চেয়েছিল বেলুনটি। যান্ত্রিক ত্রুটির কারণে এটি মার্কিন আকাশ সীমায় প্রবেশ করতে পারে। কিমের মতে, এই বেলুনগুলো সবসময় ঠিকঠাকভাবে কাজ করতে পারে না।

যুক্তরাষ্ট্র কেনো বেলুনটিকে ভূপাতিত করতে পারছেন না। সেই প্রসঙ্গে বিশ্লেষক কিম বলেছেন, এই বেলুনটিকে ভূপাতিত করা এতো সহজ নয়। এই ধরনের বেলুনে হিলিয়াম গ্যাস ব্যবহার করা হয়। এটিকে গুলি করলেই আগুন ধরে যাবে। আবার এটি ছিদ্র করে দিলেও ভূপাতিত হতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে।


সূত্র: এনডিটিভি


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর