৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১৪:২৪

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহত ৮ হাজার ৭০০ ছাড়াল

অনলাইন ডেস্ক

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহত ৮ হাজার ৭০০ ছাড়াল

সংগৃহীত ছবি

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত ৮ হাজার ৭০০ জন ছাড়িয়েছে। সোমবার ভূমিকম্পটি আঘাত হানে। এখনও উদ্ধারকাজ চলছে। বুধবার তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, দেশটিতে নিহত বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৩৪ জনে। তবে সিরিয়ায় নিহত কত, তা নির্ণয় করা কঠিন। রাষ্ট্রীয় বার্তাসংস্থা ও উদ্ধারকারী দল বলছে, নিহত দুই হাজার ৫০০ ছাড়িয়েছে।  

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া যেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ধসে পড়া হাজার হাজার ভবনের নিচে চাপা পড়ে রয়েছেন আরো বহু মানুষ। আটকে পড়া অনেকে ধ্বংসস্তূপের নিচ থেকে সাহায্যের জন্য চিৎকার করছেন। 

তুরস্ক ও সিরিয়ার জরুরি বিভাগের কর্মীরা প্রাণপণে উদ্ধার অভিযানে ব্যস্ত। বিভিন্ন দেশ থেকেও তাঁদের সঙ্গে যোগ দিচ্ছেন হাজার হাজার উদ্ধারকর্মী। তবে তুরস্কে তীব্র শীত ও তুষারে ব্যাহত হচ্ছে উদ্ধার অভিযান। অন্যদিকে সিরিয়ায় যুদ্ধকবলিত অঞ্চলে উদ্ধারকাজ চলছে খুব ধীরগতিতে। তুরস্কের ক্ষতিগ্রস্ত অঞ্চলে তিন মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। 

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্প থেকে বেঁচে যাওয়া মানুষজন এখন খাদ্য ও শীতের পোশাকের অভাবে ভুগছে। অনেকের বাড়িঘর ধসে পড়েছে। আবার বাড়ি অক্ষত থাকলেও অনেকে পরাঘাতের ভয়ে ঘরে ফিরতে পারছে না। এতে তীব্র শীতের মধ্যেও বাইরেই থাকতে হচ্ছে প্রায় সবাইকে। দুর্গত মানুষের আশ্রয়ের জন্য তুরস্কের বিভিন্ন স্থানে তিন লাখের বেশি তাঁবু সরবরাহ করা হয়েছে। 

সূত্র : বিবিসি

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর