৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:১৪

৪০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার শিশু, ভিডিও ভাইরাল

অনলাইন ডেস্ক

৪০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার শিশু, ভিডিও ভাইরাল

সংগৃহীত ছবি

তুরস্কের দক্ষিণাঞ্চলের মতো ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে সিরিয়ার সীমান্ত এলাকায়। সেখানেও চলছে ব্যাপক উদ্ধার অভিযান। 

স্থানীয় সময় সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চল ও প্রতিবেশী সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭.৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। 

এতে দুই দেশের কবলিত এলাকা যেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ধসে পড়া কয়েক হাজার ভবনের নিচে চাপা পড়ে বহু মানুষ। আটকে পড়া অনেকে ধ্বংসস্তূপের নিচ থেকে সাহায্যের জন্য চিৎকার করছেন।

এবার সিরিয়ায় ধ্বংসস্তূপের মধ্যে থেকে ঘটনার ৪০ ঘণ্টা পর এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। এই ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় উদ্ধারকাজ পরিচালনা করছে ‘হোয়াইট হেলমেট’। টুইটারে ভিডিওটি শেয়ার করে তারা লিখেছে, আরও একটি ‘অলৌকিক’ ঘটনা।

টুইটার অ্যাকাউন্ট থেকে আরও বলা হয়, উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের মধ্যে থেকে ৪০ ঘণ্টা পর এক শিশুকে জীবিত উদ্ধার করেছে। ইদলিবের একটি এলাকায় এ ঘটনা ঘটে।

উল্লেখ্য, ভূমিকম্পের ঘটনায় দুই দেশে রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের সংখ্যা ১৫ হাজার ৩৮৩ জনে দাঁড়িয়েছে।

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে তুরস্কে তিন হাজার নিহতের সংখ্যা বেড়ে যায়। বর্তমানে সরকারি হিসাব অনুযায়ী দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৩৯১ জনে। তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা এই তথ্য নিশ্চিত করেছে।

অন্যদিকে, সিরিয়ায় নিহতের সংখ্যা রিপোর্ট লেখা পর্যন্ত দুই হাজার ৯৯২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে এক হাজার ৭৩০ জন বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকায় এবং এক হাজার ২৬২ জন সরকার-নিয়ন্ত্রিত এলাকায়।

দুই দেশেই উদ্ধার কাজ এখনও চলছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। সূত্র: আল  জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর