২০ মার্চ, ২০২৩ ১৭:৫৬

চীনের কাছে তেল বিক্রির ক্ষেত্রে সৌদিকে ছাড়িয়ে গেল রাশিয়া

অনলাইন ডেস্ক

চীনের কাছে তেল বিক্রির ক্ষেত্রে সৌদিকে ছাড়িয়ে গেল রাশিয়া

চীনের কাছে তেল বিক্রির ক্ষেত্রে সৌদি আরবকে ছাড়িয়ে গেছে রাশিয়া। চলতি ২০২৩ সালের প্রথম দুই মাসে রাশিয়া চীনে ১৫.৬৮ মিলিয়ন টন তেল রপ্তানি করেছে। যার অর্থ হচ্ছে প্রতিদিন রাশিয়া চীনে প্রায় ২০ লাখ ব্যারেল তেল পাঠিয়েছে।

সোমবার কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০২২ সালের একই সময়ে রাশিয়া থেকে চীনে প্রতিদিন তেল রপ্তানির পরিমাণ ছিল ১৫ লাখ ৭০ হাজার ব্যারেল। এই হিসাবে গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি বছরের প্রথম দুই মাসে রাশিয়া থেকে চীনে তেল রপ্তানির পরিমাণ বেড়েছে শতকরা ২৩.৮ ভাগ। 

সৌদি আরব থেকে চীন এই দুই মাসে আমদানি করেছে ১৭ লাখ বিশ হাজার বারেল তেল। গত বছরের জানুয়ারি ফেব্রুয়ারি মাসে সৌদি আরব থেকে চীন প্রতিদিন তেল আমদানি করেছিল ১৮ লাখ ১০ হাজার বেরেল।

গত বছর রাশিয়া ছিল চীনের দ্বিতীয় প্রধান তেল সরবরাহকারী দেশ। গত বছর রাশিয়া থেকে চীনের তেল রপ্তানি করা হয়েছে ৮৬.২ মিলিয়ন টন। অন্যদিকে, গত বছর সৌদি আরব ছিল চীনের শীর্ষ তেল সরবরাহকারী দেশ। গতবছর সৌদি আরব চীনে ৮৭.৪৯ মিলিয়ন টন তেল সরবরাহ করেছে। 

গত বছর রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে ব্যাপকভাবে নিষেধাজ্ঞা আরোপ করে এবং রাশিয়ার তেলের মূল্য প্রতি ব্যারেল ৬০ ডলার ঠিক করে দেয়। এতে রাশিয়া বিশেষ করে ইউরোপের বাজারে তেল পাঠানো অনেকাংশে কমিয়ে দেয় এবং সেই তেল তুলনামূলক কম দামে চীনের কাছে বিক্রি করে।

সূত্র : আল-জাজিরা।

বিডি-প্রতিনি/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর