৩১ মার্চ, ২০২৩ ১৬:০৮

ইউক্রেনে পশ্চিমা সম্পৃক্ততা পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা বাড়িয়েছে: বেলারুশ

অনলাইন ডেস্ক

ইউক্রেনে পশ্চিমা সম্পৃক্ততা পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা বাড়িয়েছে: বেলারুশ

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, কিয়েভের প্রতি পশ্চিমা সমর্থন ইউক্রেনে পারমাণবিক যুদ্ধ শুরু হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। লুকাশেঙ্কো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার স্যাটেলাইট রাষ্ট্রগুলোর প্রচেষ্টার ফলস্বরূপ, (ইউক্রেনে) একটি পূর্ণ মাত্রার যুদ্ধ শুরু হয়েছে।

বেলারুশের প্রেসিডেন্ট আরও বলেন, তার দেশে রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা; পশ্চিমা হুমকি থেকে মিনস্ককে রক্ষা করার একটি সুযোগ।

 সম্প্রতি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশে পারমাণবিক ওয়ারহেডযুক্ত ইসকান্দের ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছেন। বিশ্লেষকরা এই ঘটনাকে চূড়ান্ত সংঘাতের আশঙ্কা বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট বলে মনে করছেন।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনের মূল রণক্ষেত্রে যুক্তরাজ্য ইউরেনিয়াম বিস্ফোরকে সজ্জিত চ্যালেঞ্জার-২ নামের ট্যাংক পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছে, তার পাল্টা ব্যবস্থা হিসেবে বেলারুশে তারা এই পারমাণবিক ক্ষেপণাস্ত্র পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ার ইসকান্দের একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যা ওয়ারশ, কিয়েভসহ পোল্যান্ড, ইউক্রেনের প্রধান প্রধান অংশে আঘাত হানতে সক্ষম। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, এ ক্ষেপণাস্ত্র মোতায়েন পারমাণবিক অস্ত্র সীমিতকরণ চুক্তির শর্তকে লঙ্ঘন করে না। 

যদিও ২০১৯ সালেই রাশিয়া আনুষ্ঠানিকভাবে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার উইপনস (আইএনএফ) চুক্তি থেকে বেরিয়ে গিয়েছিল এবং তার পরপর যুক্তরাষ্ট্রও একই কাজ করেছিল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর