২০ নভেম্বর, ২০২৩ ১৪:৪৪

৪৫ দিনে ইসরায়েলের সহস্রাধিক গোলা ছুড়েছে হিজবুল্লাহ

অনলাইন ডেস্ক

৪৫ দিনে ইসরায়েলের সহস্রাধিক  গোলা ছুড়েছে হিজবুল্লাহ

হিজবুল্লাহর একটি বাহিনী

ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলি বাহিনীর মধ্যে চলমান যুদ্ধের দেড় মাসে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েলকে লক্ষ্য করে ১ হাজারেরও বেশি রকেট ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত সোমবার সেখানকার সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলকে এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে যাবতীয় নিষ্ঠুরতা ও আগ্রাসনের শেকড় হলো ইরান। চলমান এই যুদ্ধে যদিও আমাদের গাজার দিকে বেশি মনযোগ দিতে হচ্ছে, কিন্তু প্রকৃতপক্ষে এই যুদ্ধ ইতোমধ্যেই বহুমুখী রূপ নিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা হামলা চালানোর পর ওই দিন থেকেই উপত্যকায় অভিযান পরিচালনা করছে ইসরায়েলের বিমান বাহিনী। অক্টোবরের মাঝামাঝি থেকে এ অভিযানে যোগ দিয়েছে স্থল বাহিনীও।

গাজায় ইসরায়েলি বিমান ও স্থল বাহিনীর অভিযানে নিহতের সংখ্যা পৌঁছেছে ১৩ হাজারে। আর ইসরায়েলে হামাস যোদ্ধাদের হামলায় নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক।

ইসরায়েলি ভূখন্ডে হামলা চালানোর সময় সেখান থেকে ২৪২ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকদের জিম্মি হিসেবে ধরে নিয়ে গিয়েছিল হামাস যোদ্ধারা। তাদের মধ্যে কয়েকজনকে মুক্তি দিলেও বাকিরা এখনও বন্দী আছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর