১০ ডিসেম্বর, ২০২৩ ০৭:০৯

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ফের ভেটো দিল যুক্তরাষ্ট্র, ওমান বলল ‘লজ্জাজনক’

অনলাইন ডেস্ক

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ফের ভেটো দিল যুক্তরাষ্ট্র, ওমান বলল ‘লজ্জাজনক’

প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের গাজায় মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘে তোলা প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে উপত্যকাটিতে রক্তপাত থামানোর প্রয়াস পুনরায় ব্যর্থ হলো।

যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপে বিশ্বজুড়ে নিন্দা ও সমালোচনার ঝড় শুরু হয়েছে। ওমান বলেছে, যুক্তরাষ্ট্রের ভেটো মানবিকতার প্রতি ‘লজ্জাজনক অপমান’।  গাজায় দফায় দফায় চলছে ইসরায়েলের নির্বিচার হামলা–বোমাবর্ষণ। এতে বাড়ছে হতাহত ফিলিস্তিনির সংখ্যা আর তাদের স্বজনদের আহাজারি।

গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি তুলেছিল সংযুক্ত আরব আমিরাত। প্রস্তাবের ওপর ভোটাভুটি শুরু হতে হতে মধ্যরাত (বাংলাদেশ সময়) পেরিয়ে যায়। ভোটে পরিষদের ১৫ সদস্যদেশের ১৩টিই প্রস্তাবে সমর্থন জানায়। যুক্তরাজ্য ভোট প্রদানে বিরত ছিল। আর প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র।

নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাবে ভেটো দেওয়া বা প্রত্যাখ্যান করার ক্ষমতা রয়েছে পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের। এদের কোনো একটি সদস্য চাইলেই যেকোনো প্রস্তাব বাতিল করতে পারে। গাজায় চলমান সংঘাত ঘিরে আগেও পরিষদে আনা চারটি প্রস্তাব ব্যর্থ হয়েছে। তবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জাতিসংঘ সনদের ৯৯ ধারা প্রয়োগ করায় এবারের যুদ্ধবিরতি প্রস্তাব বেশ আলোচনায় ছিল।

গাজায় দুই মাস ধরে চলা ইসরায়েলি হামলার মধ্যে যুদ্ধবিরতি ছিল মাত্র সাত দিন। যুদ্ধবিরতি শেষে চলতি মাসের শুরু থেকে আবার হামলা জোরদার করেছে ইসরায়েলি বাহিনী।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর