শিরোনাম
১১ ডিসেম্বর, ২০২৩ ১১:৪৫

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে জাতিসংঘে ফের ভোট মঙ্গলবার

অনলাইন ডেস্ক

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে জাতিসংঘে ফের ভোট মঙ্গলবার

ফাইল ছবি

গাজায় ইসরায়েল ও হামাসের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে মানবিক যুদ্ধবিরতির দাবিতে ভোট অনুষ্ঠিত হতে পারে। 

মঙ্গলবার এ বিষয়ে খসড়া প্রস্তাব উত্থাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার কূটনীতিকরা এ তথ্য জানিয়েছেন।

এর আগে গত ৮ ডিসেম্বর গাজায় মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দাবিতে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। ওই সময় সংযুক্ত আরব আমিরাতের আনা প্রস্তাবে ১৩টি দেশ ভোট দেয়। যুক্তরাষ্ট্র ভেটো দেয় ও যুক্তরাজ্য ভোট থেকে বিরত থাকে। সেই ঘটনায় ব্যাপক সমালোচনার পর নতুন এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত অক্টোবরে সাধারণ পরিষদ একটি প্রস্তাব গৃহীত হয়। যেখানে পক্ষে ১২১টি ও বিপক্ষে ১৪টি ভোট পড়ে। আর ৪৪টি দেশ কোনও পক্ষ নেয়নি। প্রস্তাবে টেকসই মানবিক যুদ্ধবিরতি দিকে পরিচালিত হওয়ার জন্য আহ্বান জানানো হয়।

এদিকে আলজাজিরা জানায়, জাতিসংঘ সাধারণ পরিষদে মঙ্গলবার নিউইয়র্ক সময় বিকাল ৩টায় একটি বিশেষ অধিবেশন বসবে।

সদস্য দেশগুলোকে লেখা এক চিঠিতে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস বলেছেন, মিশর ও মৌরিতানিয়া, আরব লিগের সভাপতি ও ওআইসির অনুরোধে এই বৈঠক ডাকা হয়েছে।

বৈঠকের অনুরোধ জানিয়ে চিঠিতে ‘গাজা উপত্যকায় ফিলিস্তিনি বেসামরিক জনসংখ্যার গুরুতর পরিস্থিতি’ উল্লেখ করেছে মিশর ও মৌরিতানিয়া।

গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এতে এক হাজার ২০০ ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক নিহত হয়। এরপর ওই দিন থেকেই গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে তেল আবিব। এতে ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের ৭০ শতাংশই নারী ও শিশু। অন্যদিকে আহত হয়েছে প্রায় অর্ধ লাখ মানুষ। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর