১ জানুয়ারি, ২০২৪ ১৪:২২

২০২৪ এ ভোটের আমেজে থাকবে বিশ্বের অর্ধেক জনগোষ্ঠী

অনলাইন ডেস্ক

২০২৪ এ ভোটের আমেজে থাকবে বিশ্বের অর্ধেক জনগোষ্ঠী

প্রতীকী ছবি

আজ সোমবার শুরু হল খ্রিস্ট্রীয় নতুন বছর-২০২৪। এ বছর বিশ্বের ৭০টিরও বেশি দেশে অনুষ্ঠিত হবে ভোট। এর ফলে এসব দেশের প্রায় ৪২০ কোটি মানুষ থাকবে ভোটের আমেজে। আর তাই ২০২৪ সালকে ‘মেগা নির্বাচনের’ বছর আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

এ বছর গোটা বিশ্বের নজর থাকবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হবে এই ভোট। এতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন পুনর্নির্বাচিত হবেন, নাকি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ফিরে আসবেন, তা নিয়ে বিশ্বব্যাপী রয়েছে কৌতুলহ।

ভোটের ফলাফল যা-ই হোক, জলবায়ু নীতি, ইউক্রেন ও ফিলিস্তিনের গাজা যুদ্ধ এবং চীন, তাইওয়ান সংকটসহ বিভিন্ন ইস্যুর ওপর এর প্রভাব পড়বে।

বার্তা সংস্থা রয়টার্সের মতে, সব ঠিক থাকলে মার্চে অনুষ্ঠেয় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন আবার বড় জয় পেতে যাচ্ছেন। এছাড়া এপ্রিল-মে মাসে জনসংখ্যার বিচারে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের জাতীয় নির্বাচন হওয়ার কথা। মনে করা হচ্ছে- মূল্যস্ফীতি ও বেকারত্বের চাপ সত্ত্বেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার কারণে টানা তৃতীয়বার দেশটির কেন্দ্রীয় সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি।

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশ, ফেব্রুয়ারিতে পাকিস্তান ও ইন্দোনেশিয়া, মার্চে ইরান, এপ্রিলে দক্ষিণ কোরিয়া এবং জুনে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টসহ বেশ কয়েকটি দেশে ভোটের লড়াই হবে।

বিগত বছরের জের

ইসরায়েল ও গাজা উপত্যকার ফিলিস্তিনিরা রবিবার একটি অন্ধকার বছরের সমাপ্তি দেখেছে। তবে নতুন বছর এলেও শিগগিরই গাজায় ইসরায়েলি হামলা শেষ হওয়ার ইঙ্গিত নেই। নতুন বছরে অভিযানের কথিত মূল উদ্দেশ্য হামাসের ধ্বংস বাস্তবায়ন না করে ইসরায়েল যুদ্ধবিরতিতে সম্মত হবে কি না এবং পরে গাজার নিয়ন্ত্রণ কার হাতে থাকবে, তা নিয়ে জল্পনা চলছে।

ইউক্রেন যুদ্ধ

বিশ্ববাসীর মনোযোগ গাজার দিকে সরে যাওয়া এবং বহুল প্রত্যাশিত ইউক্রেনের পাল্টা আক্রমণ মোটের ওপর ব্যর্থ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেন বাহিনীর কমান্ডার ইন চিফ জেনারেল ভালেরি জালুঝনি সম্প্রতি বলেন, যুদ্ধ কমবেশি স্থবির হয়ে পড়েছে। অস্ত্রসম্ভার ও কৌশলে পরিবর্তন না এলে সম্ভবত কোনও গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে না।

ইউক্রেনকে নতুন সামরিক ও অর্থ সহায়তা দিতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের গড়িমসির কারণে বিপাকে পড়েছে দেশটি। অন্যদিকে নতুন বছরে প্রতিরক্ষা খাতে রেকর্ড পরিমাণ অর্থ ব্যয়ের ঘোষণা দিয়েছে রাশিয়া।

রাশিয়ার সেনারা এরই মধ্যে নতুন উদ্যমে কিয়েভের বাহিনীকে মোকাবেলা করছে। সূত্র: দ্য উইক

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর