২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:৩৬

মার্কিন রিপার ড্রোনে গুলি ছুড়লো জার্মান যুদ্ধজাহাজ: রিপোর্ট

অনলাইন ডেস্ক

মার্কিন রিপার ড্রোনে গুলি ছুড়লো জার্মান যুদ্ধজাহাজ: রিপোর্ট

ভুল করে মার্কিন এমকিউ-৯ ড্রোন লক্ষ্য করে গুলি ছুড়েছে লোহিত সাগরে হুথি বিরোধী অভিযানে অংশ নেয়া একটি জার্মান যুদ্ধজাহাজ।

একটি জার্মান গণমাধ্যমের খবরের বরাতে এই তথ্য জানিয়েছে ইরানি গণমাধ্যম প্রেস টিভি। ওই প্রতিবেদনে বলা হয়েছে, বন্ধুত্বপূর্ণ গোলাগুলিতে এই ঘটনা ঘটেছে।

জার্মান ওই সাপ্তাহিকের খবর অনুযায়ী, ওই যুদ্ধজাহাজটি মার্কিন ড্রোন লক্ষ্য করে দু'টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তবে কারিগরি ত্রুটির কারণে কোনো ক্ষেপণাস্ত্রই ড্রোনটিতে আঘাত হানতে সক্ষম হয়নি। এ দু'টো সাগরেই ভূপাতিত হয়েছে। 

চলতি মাসের শুরুতে ওই জার্মান জাহাজটি লোহিত সাগরে হুথি বিরোধী অভিযানে অংশ নেয়। 

গাজায় আগ্রাসনে বিপক্ষে অবস্থান নিয়ে ইসরাইল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে আসছে হুথি যোদ্ধারা। ফলে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচলে অনেকটা স্থবিরতা দেখা দিয়েছে। ইসরাইলের ব্যবসা বাণিজ্যেও পড়ছে নেতিবাচক প্রভাব। ইউরোপেও জ্বালানি সরবরাহ অনেকখানি কমে এসেছে। এর পাল্টা পদক্ষেপ হিসেবে ইয়েমেনে কয়েক দফায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সেই হুথিদের দমাতে লোহিত সাগরে বিশেষ বহর পাঠিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। জার্মান জাহাজটি সেই বহরের সাথেই লোহিত সাগরে টহল দিচ্ছে। 

জার্মান প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, একটি বেনামি আকাশযান সনাক্ত করার পরই অসফলভাবে জার্মান জাহাজটি দুই ক্ষেপণাস্ত্র ছোড়ে। তবে এই ক্ষেপণাস্ত্রটি তার লক্ষ্যে আঘাত হানতে পারেননি। পরে জাহাজটি জানতে পারে এটি মার্কিন আকাশযান।

লোহিত সাগরে মার্কিন নৌমহড়ার অংশ হিসেবেই ওই ড্রোনটি আকাশে পাহারা ও নজরদারি কাজে নিয়োজিত। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর